বাসস
  ১৫ জুলাই ২০২৪, ২২:৪৫

রাজধানীতে ‘হিযবুত তাহরীর’ সংগঠনের জঙ্গি সদস্য গ্রেফতার

ঢাকা, ১৫ জুলাই, ২০২৪ (বাসস) : নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘হিযবুত তাহরীর’ এক সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গোপন সংবাদের ভিত্তিতে রোববার বিকেল সাড়ে ৫ টায় রাজধানীর মতিঝিল থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। 
র‌্যাব-২ এর সিনিয়র এএসপি ও সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) শিহাব করিম বাসস'কে জানান, গ্রেফতারকৃত মো. মাসুদুর রহমান (৪২) কুষ্টিয়া জেলার সদর থানার মো. আব্দুল মহসিনের পুত্র। সে সন্ত্রাস বিরোধী আইনে এক মামলায় ২ বছরের সাজাপ্রাপ্ত আসামি।
শিহাব করিম জানান, গ্রেফতারকৃত মাসুদুর রহমান নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন ‘হিজবুত তাহরীর’ এর সক্রিয় সদস্য। তার বিরুদ্ধে রাজধানীর মোহাম্মদপুর ও শেরে বাংলানগর থানায় সন্ত্রাস বিরোধী আইনে পৃথক দুটো মামলা রয়েছে। মোহাম্মদপুর থানার মামলায় দুই বছরের সাজাপ্রাপ্ত ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি সে। সে দীর্ঘ দিন ধরে আত্মগোপনে থেকে আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে চলছিল। আত্মগোপনে থেকেও সে জঙ্গী সংগঠন ‘হিজবুত তাহরীর’ এর কার্যক্রম চালিয়ে আসছিল। 
র‌্যাব সূত্রে জানা গেছে, আটক জঙ্গি নেতা মো. মাসুদুর রহমান ২০০৭ সালে একটি বেসরকারী ইউনিভার্সিটিতে লেখাপড়া করা অবস্থায় হিজবুত তাহরীর’র সাথে জড়িত হয়। সে এমবিএ শেষে রিয়েল এস্টেট ব্যবসার সাথে জড়িত অবস্থায় উগ্র জঙ্গীবাদী বই প্রচার ও তরুণ প্রজন্মকে জঙ্গিবাদে উৎসাহিত করে আসছিল। এছাড়া  বিভিন্ন মসজিদে রাষ্ট্র ও সরকার বিরোধী লিফলেট বিতরণ ও দাওয়াতি কাজ করছিল। সে ২০১২ সালে ওই দুই মামলায় তিনবার গ্রেফতারও হয়। 
তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং তাকে সংশ্লিষ্ট থানায় হস্থান্তর করা হয়েছে।