বাসস
  ২৯ জুলাই ২০২৪, ১০:১৪

বগুড়ার কৃষকরা রোপা আমন চাষে ব্যস্ত সময় পার করছেন

বগুড়া, ২৯ জুলাই, ২০২৪ (বাসস) : জেলার এখন মাঠে মাঠে রোপা আমন চাষে ব্যস্ত সময় পার করছেন  কৃষকরা।  প্রচন্ড  গরমে ভোর থেকে কৃষকরা মাঠে আমন চারা রোপণ শুরু করছে।আগামী আগস্ট মাসের শেষ ভাগ পর্যন্ত চলবে রোপা আমন চাষ।
বগুড়া এবার ১ লাখ ৮৩ হাজার ৫২০ হেক্টর জমিতে রোপা আমন  ্চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এমটি জানিয়েছেন  জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচলক মতলুবর রহমান।
বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে। প্রচন্ড গরমেও গত বছরের তুুলনায় আমন উৎপাদন বেশি হওয়ার আশা করছে কৃষি বিভাগ।
জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আরো জানান, এবার জেলায় ৫ লাখ ৯৮ হাজার ৩১৬ মেট্রিক টন আমন উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।    যদি আবহাওয়া অনুকূলে থাকে তবে আমনের লক্ষ্যমাত্র ছাড়িয়ে যাবার আশা করছেন কৃষি কর্মকর্তারা। জেলায় এ পর্যন্ত ২৫ হাজার হেক্টর জমিতে আমন রোপণ করা হয়েছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জানান .জেলায় ১৭ হাজার ৬০০ বিঘার জন্য  সমপরিমান কৃষককে  সার, আমন বীজ  প্রণোদনা হিসেবে প্রদান করেছে। প্রণোদনা হিসেবে কৃষকদের মধ্যে ৫ কেজি করে বীজ, ১০ কেজি  এমওপি ও ১০ কেজি করে ডিএপি দেয়া হয়েছে।