বাসস
  ২৯ জুলাই ২০২৪, ১২:০৪

পিরোজপুরে রেজিষ্ট্রি অফিসে ৬৬ কোটি টাকা রাজস্ব আদায়

পিরোজপুর, ২৯ জুলাই, ২০২৪ (বাসস) : সদ্য সমাপ্ত অর্থ বছরে জেলার ৭ উপজেলার রেজিষ্ট্রি অফিসগুলোর বিভিন্ন খাতসমূহ হতে রেকর্ড পরিমাণ ৬৬ কোটি টাকা রাজস্ব আদায় করা হয়েছে।
৭টি সাব রেজিষ্ট্রি অফিস থেকে জুলাই ২০২৩ হতে ৩০ জুন ২০২৪ পর্যন্ত সমন্বিত আয়ের পরিমাণ হচ্ছে ৬৫ কোটি ৯৬ লক্ষ ৩৩ হাজার ৭৫৪ টাকা। একই সময় এ জেলায় দলিল রেজিষ্ট্রি হয়েছে ২১ হাজার ২০৭টি। দলিল রেজিষ্ট্রেশন ফি বাবদ আদায় হয়েছে ৮ কোটি ৯২ লক্ষ ৯৬ হাজার ৭৭৩ টাকা। দলিলের সহিমোহরী প্রদানে আয় হয়েছে ৫৯ লক্ষ ৪৮ হাজার ৭০৯ টাকা। এছাড়া প্রতিটি খাতেই গত অর্থ বছরের চেয়ে অধিক রাজস্ব আদায় করা সম্ভব হয়েছে। তল্লাশী ও পরিদর্শন ফি, দলিলে ব্যবহৃত ষ্ট্যাম্পের মূল্য, দলিল লেখকদের লাইসেন্স নবায়ন ফি, মূল্য সংযোজন কর, নকল সরবরাহে ব্যবহৃত ষ্ট্যাম্প, চালানে আদায়, নকলের আবেদন বাবদ কোর্ট ফি, হস্তান্তর নোটিশের উপর আদায়কৃত কোর্টফিসহ অন্যান খাতে ৫৬ কোটি ৪৩ লক্ষ  ৮৮ হাজার ২৭২ টাকা রাজস্ব আদায় করে সংশ্লিষ্ট কোড অনুযায়ী সোনালী ব্যাংকে জমা করা হয়।
পিরোজপুরের ভারপ্রাপ্ত জেলা রেজিষ্ট্রার ও পিরোজপুর সদরের সাব-রেজিষ্ট্রার মোঃ হুমায়ুন বিন সিরাজ জানান, জেলার প্রতিটি সাব রেজিষ্ট্রি অফিসে সেবা গ্রহীতাদের হয়রানীমুক্ত পরিবেশে সর্বোচ্চ সেবা প্রদান করা হচ্ছে। মঠবাড়িয়া এবং ইন্দুরকানীতে সম্প্রতি আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত ২টি সাবরেজিষ্ট্রি অফিস ভবন নির্মিত হয়েছে। রাজস্ব আয় বৃদ্ধির কারণ জানতে চাইলে পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ ও অর্থনীতি বিভাগের অধ্যাপক পান্না লাল রায় জানান, গত অর্থ বছরে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকা, গত ১৫ বছরে মানুষের মাথাপিছু আয় বৃদ্ধি, মানুষের ক্রয় ক্ষমতা বৃদ্ধি, প্রবাসীদের মধ্যে জমি কেনার আগ্রহসহ বিভিন্ন কারণে জমি ক্রয়-বিক্রি বৃদ্ধি পেয়েছে এবং এর ফলে সরকারের রাজস্ব রেকর্ড পরিমাণ আদায় হয়েছে। তিনি আরো বলেন, এখন আর অভাব-অনটনের কারণে কেউ জমি বিক্রি করে না। যারা জমি বিক্রি করেন তাদের অনেকে জমি বিক্রি করে বাড়ি নির্মাণ করেন বা ব্যবসা বাণিজ্যে অর্থলগ্নি অথবা নতুন করে পছন্দের জমি ক্রয় করেন। এসব কারণে দলিল রেজিষ্ট্রির সংখ্যা এবং সংশ্লিষ্ট খাতগুলোতে রাজস্ব আদায় ক্রমশ: বৃদ্ধি পাচ্ছে।