বাসস
  ২৪ আগস্ট ২০২৪, ১৯:৫৯

হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় খুলে দেয়া হচ্ছে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের স্পিলওয়ের ১৬টি গেইট

রাঙ্গামাটি, ২৪ আগস্ট, ২০২৪ (বাসস): জেলার কাপ্তাই হ্রদের পানির উচ্চতা ১০৮ এমএসএলে পৌঁছানোর কারণে কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের স্পিলওয়ের ১৬টি গেইট দিয়ে ৬ ইঞ্চি করে পানি ছাড়া হবে বলে জানিয়েছেন কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের।
তিনি জানান, গত কয়েকদিন ধরে টানা বৃষ্টিপাত ও পাহাড়ী ঢল এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদে ঘন্টায় ঘন্টায় পানির উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে কাপ্তাই হ্রদে পানির উচ্চতা বিপদসীমার কাছে চলে আসায় আজ শনিবার রাত ১০টায় কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের স্পিলওয়ের ১৬টি গেট ৬ ইঞ্চি করে খুলে দেয়া হচ্ছে। 
তিনি জানান, আজ শনিবার দুপুর পর্যন্ত হ্রদের পানির লেভেল ছিল ১০৭ দশমিক ৬৩ ফুট। কাপ্তাই হ্রদে পানির ধারণ ক্ষমতা ১০৯ মীন সি লেভেল। পানির লেভেল ১০৮ ফুট মীন সি লেভেল ক্রস করলেই হ্রদের পানি ছাড়ার সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান তিনি।
এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি নিষ্কাশন করবে। পরবর্তীতে পরিস্থিতি বিবেচনায় গেট খোলার পরিমাণ বাড়ানো হতে পারে।
বিদ্যুৎ কেন্দ্রের সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান, কাপ্তাই হ্রদের উচ্চতা ১০৮ ফুট এমএসএল পর্যন্ত বিপদসীমার অবস্থা সৃষ্টি হয় এবং এই পরিমাপে পৌঁছালে যে কোন সময় কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের স্পিলওয়ে দিয়ে ছাড়া হতে পারে কাপ্তাই হ্রদের পানি।
বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, বর্তমানে হ্রদে রুলকার্ভ অনুযায়ী প্রয়োজনের চেয়ে পানি বেশি আছে, ফলে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটে সর্বোচ্চ ২১৯ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। তবে ৫টি ইউনিট হতে সর্বোচ্চ ২৩০ হতে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব।