বাসস
  ২৮ আগস্ট ২০২৪, ১৭:৩৯

সিটি ইউনিভার্সিটির ছাত্র হত্যার ঘটনায় শেখ হাসিনাসহ ২২ জনের বিরুদ্ধে মামলা

ঢাকা, ২৮ আগস্ট, ২০২৪ (বাসস) : বৈষম্যবিরোরধী ছাত্র আন্দোলন চলাকালে ঢাকার আশুলিয়া থানার সামনে সিটি ইউনিভার্সিটির বিএসসি (টেক্সটাইল) দ্বিতীয় সেমিষ্টারে ছাত্র মো. সাজ্জাদ হোসেন সজলকে (১৯) গুলি করে হত্যার পর লাশ আগুনে পোড়ানোর অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২২ জনের বিরুদ্ধে মামলার করা হয়েছে।
আজ বুধবার ঢাকার সিনিয়র জুড়িসিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমানের আদালতে এ মামলা দায়ের করেন নিহতের ভাই মিজানুর রহমান। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আশুলিয়া থানাকে এজহার হিসাবে গ্রহণের নির্দেশ দেন।
শেখ হাসিনা ছাড়া মামলার উল্লেখযোগ্য আসামিরা হচ্ছে- সাবেক সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, সাবেক আইজিপি আব্দুল্লাহ আল মামুন, সাবেক ডিবি প্রধান হারুন অর রশীদ, অতিরিক্ত যুগ্ম কমিশনার বিপ্লব কুমার ও ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।
বাদী পক্ষের আইনজীবী আনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।
মামলার অভিযোগ থেকে জানা যায়, গত ৫ আগস্ট আশুলিয়া থানাধীন বাইপাইলে হাজার হাজার ছাত্র-জনতা কোটা সংস্কার আন্দোলনের সমর্থনে মিছিল করছিল। সেই আন্দোলন দমানোর জন্য পুলিশ নির্বিচারে আন্দোলনকারীদের উপর গুলি চালায় এবং গ্রেফতার করেন। ওই সময় সিটি ইউনিভার্সিটির বিএসসি ( টেক্সটাইল) দ্বিতীয় সেমিষ্টারে ছাত্র মো. সাজ্জাদ হোসেন সজলকে  (১৯) আটক করে থানায় নিয়ে অমানবিক নির্যাতনের পর পুলিশ  তাকে গুলি করে হত্যা করে । পরবর্তীতে তার মৃত দেহকে ধ্বংস বা গুম করার উদ্দেশ্যে আরও অজ্ঞাতনামা ৭/৮ জন ছাত্রের লাশের সাথে আশুলিয়া থানার সামনে পুলিশের ব্যবহৃত লেগুনা গাড়ীর মধ্যে পেট্রোল ঢেলে পুড়িয়ে দেয়।