বাসস
  ৩১ আগস্ট ২০২৪, ১৪:০৪

নাটোরে উদ্বৃত্ত মৎস্য উৎপাদন

নাটোর, ৩১ আগস্ট, ২০২৪ (বাসস) : নাটোরে ৩৪ হাজার ৪১৪ টন উদ্বৃত্ত মৎস্য উৎপাদন হচ্ছে। জেলায় ৪০ হাজার ৪১৯ টন বাৎসরিক চাহিদার বিপরীতে মোট উৎপাদন হচ্ছে ৭৪ হাজার ৯০৫ টন। 
মৎস্য অভয়াশ্রম প্রতিষ্ঠা ও সংরক্ষণ, জেলেদের প্রশিক্ষণ ও প্রযুক্তি সরবরাহ এবং বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহণ, প্রদর্শনী খামার স্থাপন, বিভিন্ন প্রকল্পের মাধ্যমে মাছের পোনা অবমুক্তকরণ, জলাশয়ে অবৈধ জাল ও অবকাঠামো উচ্ছেদ ও শাস্তিমূলক ব্যবস্থ্য গ্রহণ ইত্যাদি কার্যকর ব্যবস্থা গ্রহণের ফলে নাটোর মৎস্য সম্পদে উদ্বৃত্ত জেলায় পরিণত হয়েছে। 
সমৃদ্ধির এ ধারা অব্যাহত রাখতে পরিবেশ-বান্ধব উৎপাদন ব্যবস্থাপনা, সমন্বিত পদ্ধতিতে মাছ চাষ ও বৈচিত্রকরণ, মা মাছের সুরক্ষা প্রদান কার্যক্রম জোরদার করা হবে। মুক্ত জলাশয়ে সকল অবৈধ স্থাপনা ও অবৈধ মৎস আহরণের প্রতিবন্ধকতা অপসারণ করা হবে বলে জানান জেলা মৎস্য কর্মকর্তা ড. আবুল কালাম আজাদ। 
নাটোরে মৎস্য সম্পদের সুরক্ষায় বিগত এক বছরে দুই শতাধিক অভিযান পরিচালনা করেছে মৎস্য বিভাগ। এসব অভিযানে মৎস্য সংরক্ষণ আইনে ১৫টি মামলা দায়ের করা হয়। এসব মামলার বিপরীতে আদায়কৃত এক লক্ষ ৮৪ হাজার টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়া হয়েছে। অভিযানে তিন লাখ ৩৮ হাজার মিটার অবৈধ জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়। এছাড়া জব্দকৃত আড়াই টনের অধিক মাছ  মাদ্রাসার লিল্লাহ বোর্ডিং এবং এতিমখানায় প্রদান করা হয়।
জেলা মৎস্য কর্মকর্তা ড. আবুল কালাম আজাদ জানান, অভিযানের পাশাপাশি মৎস্য সংরক্ষণ আইন অনুসরণে সচেতনতা সভার আয়োজন করা হয়েছে। আগামীতে এসব কার্যক্রম আরো গতিশীল করা হবে।