বাসস
  ০১ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৩৭

রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ শুরু

রাঙ্গামাটি, ১ সেপ্টেম্বর ২০২৪(বাসস): জেলায় দীর্ঘ চারমাস সাতদিন বন্ধ থাকার পর আজ থেকে আবারও মৎস্য আহরণ শুরু হয়েছে। সরকারী সিদ্ধান্ত অনুসারে জেলেরা শনিবার দিবাগত রোববার মধ্যরাত ১২ টা থেকে হ্রদে জাল ফেলা শুরু করেছেন।
আজ রোববার সকাল ৬টা থেকে রাঙ্গামাটির চারটি ল্যান্ডিং ঘাট- রাঙ্গামাটি, কাপ্তাই, মহালছড়ি ও মাইনী ঘাটে মাছ অবতরণ শুরু হয়। দীর্ঘ চারমাস পর কাপ্তাই হ্রদে মাছ শিকার শুরু হওয়ায় রাঙ্গামাটি বিএফডিসির ল্যান্ডিং ঘাটে কর্মচাঞ্চল্য দেখা গেছে।
কাপ্তাই মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি হাজী কবির আহমদ সওদাগর জানান, এবার পর্যাপ্ত পানি থাকায় পুরোবছর জুড়ে মৎস্য আহরণ সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।
রাঙ্গামাটি বিএফডিসি’র ব্যবস্থাপক কমান্ডার মো. আশারফুল আলম ভূইয়া জানান, দীর্ঘ চারমাস ৭দিন বন্ধ থাকার পর গত মধ্যরাত থেকে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে আবারো পুরোদমে মৎস্য আহরণ শুরু হয়েছে। আজ সকাল থেকেই জেলেরা মৎস্য বিপণন কেন্দ্রে মাছ আনতে শুরু করেছে। এরপর মাছের শুল্কহার আদায় শেষে মাছ বাজারজাত করবেন ব্যবসায়ীরা।
তিনি জানান, এ বছর আটহাজার দুইশ’ টন মাছ বাজারজাত এবং ১৬ কোটি ৫০ লাখ টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। হ্রদে পানির পরিমান বেশী থাকায় এবার বছর জুড়েই মাছ আহরণ করার পাশাপাশি আরো বেশি সরকারী রাজস্ব আদায় সম্ভব হবে বলে তিনি উল্লেখ করেন।