বাসস
  ০১ সেপ্টেম্বর ২০২৪, ২০:৩৯

বাকশালী ব্যবস্থায় গণতন্ত্রকে হত্যা করেছিল আওয়ামী লীগ : মীর হেলাল

চট্টগ্রাম, ১ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন বলেছেন, বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্রের চর্চা ও বিকাশসহ দেশের উন্নয়ন অগ্রযাত্রায় বিএনপির বলিষ্ঠ ভূমিকা জনগণ কর্তৃক সবসময় সমাদৃত হয়েছে। আওয়ামী লীগ শুধুমাত্র একচ্ছত্র ক্ষমতার অধিকারী হওয়ার জন্য বাকশালী ব্যবস্থায় গণতন্ত্রকে হত্যা করেছিল।
তিনি বলেন, বিএনপি প্রতিষ্ঠা করে সেই মৃত গণতন্ত্রকে পুনরুজ্জীবিত করেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান। বিএনপি অংশগ্রহণমূলক সুষ্ঠুু নির্বাচনে রাষ্ট্রক্ষমতায় আসীন হয়ে দেশ ও জনগণের কল্যাণে কাজ করেছে। দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় বিএনপি অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করেছে।  
বিএনপির ৪৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আজ রোববার দুপুরে চট্টগ্রামের রাঙ্গুনিয়াস্থ শহীদ জিয়াউর রহমানের প্রথম মাজারে চট্টগ্রাম মহানগর বিএনপির পক্ষে ফুল দিয়ে  শ্রদ্ধা নিবেদনকালে তিনি এসব কথা বলেন।  
বহু বছর পর এই প্রথম শহীদ জিয়ার সমাধিস্থলে হাজার হাজার মানুষ উপস্থিত হতে পেরেছে। অতীতে পুলিশি বাঁধার কারণে নেতাকর্মীদের মিছিল এবং প্রবেশে নানা বিধিনিষেধ ছিল।
১৯৭৮ সালের এক শুভক্ষণে স্বাধীনতার ঘোষক সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান বীর উত্তম বিএনপি প্রতিষ্ঠা করেছিলেন জানিয়ে মীর মোহাম্মদ হেলাল উদ্দিন বলেন, বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপির রাজপথে আপোষহীন ভূমিকা ইতিহাসের একটি উজ্জ্বল অধ্যায়।  
এদিকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রোববার দুপুরে রাঙ্গুনিয়ার শহীদ জিয়াউর রহমানের প্রথম মাজারে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা জানান নেতাকর্মীরা। এছাড়া রাঙ্গুনিয়া উপজেলা ও পৌরসভা বিএনপিসহ বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন বিএনপির পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।  শ্রদ্ধা নিবেদন করতে শহীদ জিয়ার প্রথম মাজারে হাজার হাজার মানুষের ঢল নামে। সকাল থেকে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা মাজার প্রাঙ্গণে উপস্থিত হতে থাকেন। নেতাকর্মীরা নতুন বাংলাদেশ গড়ার শপথে জনগণকে সঙ্গে নিয়ে সামনে আগানোর  প্রত্যয় ব্যক্ত করেন। তবে বন্যাপীড়িত অসহায় মানুষের প্রতি সহানুভূতি প্রকাশ এবং তাদের পাশে দাঁড়ানোর লক্ষ্য এবার প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান সীমিত পরিসরে পালন করা হয়। শ্রদ্ধা নিবেদন পর্বের পর প্রয়াত নেতার আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাতে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার রোগমুক্তি এবং দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যাতে দেশে ফিরে আসতে পারেন সেজন্য বিশেষ দোয়া করা হয়। মোনাজাত পরিচালনা করেন বিএনপি নেতা ইয়াছিন চৌধুরী লিটন।  
এ সময় উপস্থিত ছিলেন মহানগর বিএনপির আহ্বায়ক এরশাদ উল্লাহ ও সদস্য সচিব নাজিমুর রহমান, মহানগর বিএনপি নেতা এম এ আজিজ, সৈয়দ আজম উদ্দিন, এস কে খোদা তোতন, হারুন জামান, নিয়াজ মোহাম্মদ খান, ইকবাল চৌধুরী, এস এম সাইফুল আলম, কাজী বেলাল উদ্দিন, শাহ আলম, আর ইউ চৌধুরী শাহীন, ইয়াছিন চৌধুরী লিটন, আহমেদুল আলম চৌধুরী রাসেল, আনোয়ার হোসেন লিপু, মঞ্জুর আলম চৌধুরী মঞ্জু, মো. কামরুল ইসলাম, মহানগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দিপ্তী, সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহেদ, স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খান, সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু, ছাত্রদলের আহ্বায়ক সাইফুল আলম, সদস্য সচিব শরিফুল ইসলাম তুহিনসহ বিএনপি ও অঙ্গসংগঠনের বিপুল সংখ্যক নেতৃবৃন্দ।  
রাঙ্গুনিয়া উপজেলা বিএনপি : রাঙ্গুনিয়া উপজেলা বিএনপির নেতৃবৃন্দ রোববার সকালে মিছিল সহকারে কাপ্তাই সড়ক প্রদক্ষিণ শেষে জিয়ার মাজারে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে পাশের একটি কমিউনিটি সেন্টারে এই উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম উত্তরজেলা বিএনপির আহবায়ক গোলাম আকবর খোন্দকার। উপজেলা বিএনপির আহবায়ক অধ্যাপক কুতুব উদ্দিন বাহারের সভাপতিত্বে ও সদস্য সচিব আবু আহমেদ হাসনাতের সঞ্চালনায় সভায় প্রধান বক্তা ছিলেন উত্তরজেলা বিএনপির যুগ্ম আহবায়ক অধ্যাপক মো. ইউনুছ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উত্তরজেলা বিএনপির যুগ্ম আহবায়ক আবদুল হালিম, রাঙ্গুনিয়া পৌরসভা বিএনপির আহবায়ক মাহাবুব ছাফা, সদস্য সচিব আবদুস সালাম,  উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক ফজলুল হক, আবুধাবি বিএনপির সভাপতি মো. ইসমাইল হোসেন তালুকদার প্রমুখ। 
বিএনপির শোভাযাত্রা : এদিকে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পৃথক শোভাযাত্রা করে রাঙ্গুনিয়াস্থ শহীদ জিয়ার প্রথম মাজারে নেতাকর্মীরা পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে জেয়ারতে অংশ নেন উপজেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।  এসময় উপস্থিত ছিলেন উপজেলা বিএনপির জৈষ্ঠ্য নেতা অধ্যাপক মোহাম্মদ মহসীন, শওকত আলী নূর, মো. জাহাঙ্গীর চেয়ারম্যান, ইউসুফ চৌধুরী, হেলাল উদ্দিন শাহ, খোরশেদ আলম চৌধুরী, এখতেয়ার হোসেন, মুজিবুল হক, মো. জামশেদ, মো. জসিম, মো. বক্কর, ভিপি আনছুর উদ্দিন, মো. আবু বক্কর, মো. হেলাল, মো. এমরান প্রমুখ। 
এসময় নেতৃবৃন্দ বলেন, আলহাজ¦ সালাউদ্দিন কাদের চৌধুরী শহীদ হয়েছেন। উনার সুযোগ্য সন্তান হুম্মাম কাদের চৌধুরীর নেতৃত্বে রাঙ্গুনিয়ায় সবাই ঐক্যবদ্ধ। এসময় সবাইকে দেশনেত্রী খালেদা জিয়া এবং দেশনায়ক তারেক রহমান ও হুম্মাম কাদের চৌধুরীর পক্ষ থেকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানান নেতৃবৃন্দ।