বাসস
  ০২ সেপ্টেম্বর ২০২৪, ১৩:১৩

নোয়াখালীতে পানি কমছে: আশ্রয় কেন্দ্রে থাকা মানুষের বাড়ি ফেরা শুরু

নোয়াখালী, ২ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস): জেলায় পানি কমার সাথে সাথে আশ্রয়কেন্দ্রে থাকা  মানুষ বাড়ি ফিরতে শুরু করেছে।   গত ৪ দিন  কোনো বৃষ্টিপাত না থাকায় এবং সূর্যের তাপ থাকায় গত ১২ ঘন্টায় ২..৫ সেঃমিঃ পানি কমেছে।   পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মুন্সি আমীর ফয়সল পানি কমার বিষয়টি নিশ্চিত করেছেন।
নোয়াখালী জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক সৈয়দ মহিউদ্দিন জানান , ডায়রিয়া  রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ২৪ ঘন্টায় ডায়ারিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতলে ভর্তি হয়েছে ১৪২ জন। বর্তমানে ডায়রিয়া রোগীর সংখ্যা ৩০৫ জন। তবে নুতন করে সাপে দংশন করা কোনো রোগী আসেনি।
জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান জানান ,বন্যার পানি দিন দিন কমতে থাকায  জেলার ১২৬৯ টি আশ্রয় কেন্দ্র থেকে মানুষ বাড়ি ফিরতে শুরু করেছে।বাড়ি ফিরে তাদের ঘর এবং বাড়ি পরিস্কার পরিচ্ছন্নতার কাজ শুরু করেছে।  প্রত্যেককে প্রয়োজনীয় পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট ও স্যালাইন দেওযা হচ্ছে।  বন্যা  কবলিত এলাকায সরকারিভাবে ১শত২৪টি ও বেসরকারিভাবে ১৬টি মেডিকেল টিম কাজ করছে। আশ্রয়কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় এাণ সরবরাহ অব্যাহত রয়েছে।ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণের পর ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পুনর্বাসনের কাজ শুরু করা হবে।