বাসস
  ০৪ সেপ্টেম্বর ২০২৪, ১২:০৯

কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় কৃষকদের মধ্যে নগদ অর্থ, বীজ ও সার বিতরণ

কুমিল্লা (দক্ষিণ), ৪ সেপ্টেম্বর, ২০২৪ (বাসসক): জেলার  ব্রাহ্মণপাড়ায় ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত ২ হাজার কৃষকের মধ্যে আজ
বিনামূল্যে বীজ, সার ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে। সাম্প্রতিক বন্যায় ফসলের ক্ষতি পুষিয়ে নিতে এবং আমন আবাদে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এ প্রণোদনা দেওয়া হয়। আজ সকাল ১০টায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে এ বীজ বিতরণ করা হয়।
উপজেলা কৃষি বিভাগ সূত্র জানায়, এ উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্ত ২ হাজার কৃষকের প্রত্যেককে ৫ কেজি করে বীজ, সার ও নগদ অর্থ দেওয়া হয়েছে।
উপজেলার দুলালপুর গ্রামের কৃষক আনোয়ারুল ইসলাম বাসসকে বলেন, হঠাৎ করে আসা এ বন্যায় আমার ৫ একর ফসলি জমি নষ্ট হয়ে গেছে। কৃষি অফিসের প্রণোদনায় আমার অনেক উপকার হয়েছে ।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মাসুদ রানা বাসসকে বলেন, আকস্মিক বন্যায় এ উপজেলার ৩ হাজার ৭৭২ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে রোপা আউশ ধান ২ হাজার ৬৫০, আমন বীজতলা প্রায় ১৪৮, রোপা আমন প্রায় ৮৭৬ ও শাকসবজি ৯৮ হেক্টর ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বন্যার এ ক্ষতি পুষিয়ে নিতে এ উপজেলার দুই হাজার ক্ষতিগ্রস্ত কৃষকের মধ্যে কৃষি প্রণোদনা দেওয়া হয়েছে।