বাসস
  ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫০

নাটোরে কৃষি প্রণোদনা পাচ্ছেন হাজার কৃষক

নাটোর, ১২ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : গ্রীষ্মকালীন পেঁয়াজ এবং মাষকলাই ডাল চাষে নাটোরের মোট এক হাজার কৃষককে প্রণোদনা প্রদান করছে সরকার। প্রণোদনা খাতে কৃষি বিভাগ ব্যয় করছে মোট ২১ লক্ষ ৭৭ হাজার টাকা।
কৃষি সম্প্রসারণ বিভাগ জানিয়েছে, জেলার ৫০০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে তাদের এক বিঘা করে জমি চাষে পাঁচ কেজি করে মাষকলাই বীজ, ১০ কেজি করে ডিএপি এবং পাঁচ কেজি করে এমওপি সার প্রদান করা হয়েছে। জেলার সাতটি উপজেলা পর্যায়ে ইতোমধ্যে প্রণোদনার উপকরণ বিতরণ কাজ সম্পন্ন হয়েছে।
অন্যদিকে, জেলার ৫০০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে তাদের এক বিঘা করে জমি চাষে এক কেজি করে গ্রীষ্মকালীন পেঁয়াজের বীজ এবং ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার এবং আনুষঙ্গিক উপকরণ প্রদান কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ইতোমধ্যে কৃষি বিভাগ জেলার অনুকূলে ১৬ লাখ ৪০ হাজার টাকা বরাদ্দ প্রদান করেছে। উপকরণ সংগ্রহ সাপেক্ষে দ্রুত কৃষক পর্যায়ে বিতরণ কার্যক্রম শুরু করা হবে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নাটোর জেলা কার্যালয়ের উপ পরিচালক মোঃ আব্দুল ওয়াদুদ জানান, মাষকলাই ডালের প্রণোদনা সুবিধা প্রদানের ফলে জেলায় ডাল ফসলের উৎপাদন বৃদ্ধি পাবে। অন্যদিকে গ্রীষ্মকালীন পেঁয়াজ আবাদের মাধ্যমে শীতের প্রাক্কালে বাজারে পেঁয়াজের সংকট দূর হবে।