বাসস
  ১২ সেপ্টেম্বর ২০২৪, ২০:২১

২৩ জন শেভেনিং স্কলারকে স্বাগত জানিয়েছে ব্রিটিশ হাইকমিশন

ঢাকা, ১২ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : ঢাকায় ব্রিটিশ হাইকমিশন গত সপ্তাহে একটি অনলাইন ইভেন্টের মাধ্যমে শেভেনিং স্কলারদের পরবর্তী গ্রুপকে স্বাগত জানিয়েছে।
২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য মোট ২৩ জন তরুণ বাংলাদেশী পেশাজীবী এ সম্মানজনক বৃত্তি পেয়েছেন। 
ব্রিটিশ হাইকমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তারা শিগগিরই  যুক্তরাজ্যের কয়েকটি মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়ে এক বছরের স্নাতকোত্তর ডিগ্রিতে অংশ নিতে যুক্তরাজ্য যাবেন।
ব্রিটিশ চার্জ দ্য’অ্যাফেয়ার্স জেমস গোল্ডম্যান বলেন, ‘যখন তারা যুক্তরাজ্যে তাদের পড়াশোনা শেষে দেশে ফিরে আসবে, তখন তারা বাংলাদেশে সর্বোচ্চ দক্ষতার সাথে নিজ নিজ ক্ষেত্রে কাজ করবে।’
শেভেনিং স্কলারশিপ হল যুক্তরাজ্য সরকারের গ্লোবাল স্কলারশিপ প্রোগ্রাম। বিদেশী, কমনওয়েলথ ও ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) ও অংশীদার সংস্থাগুলো এ স্কলারশিপে অর্থায়ন করে। 
স্কলারশিপগুলো ভবিষ্যতের টিমলিডার, সিদ্ধান্ত গ্রহণকারী ও মতামত গ্রহণে সম্ভাবনাময় ব্যক্তিদের জন্য যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে এক বছরের পড়ানো স্নাতকোত্তর ডিগ্রি সমর্থন করে।  
শেভেনিং ১৯৮৩ সালে শুরু হয়েছিল। এটি এখন একটি মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক পুরস্কার প্রকল্পে পরিণত হয়েছে। শেভেনিং স্কলাররা বিশ্বব্যাপী ১৬০টিরও বেশি দেশ ও অঞ্চল থেকে এসেছেন।
গত পাঁচ বছরে, শেভেনিং ৮,০০০টিরও বেশি বৃত্তি প্রদান করেছে। সারা বিশ্বে ৫৭,০০০ টিরও বেশি শেভেনিং অ্যালামনাই রয়েছে, যারা একটি প্রভাবশালী ও উচ্চ সম্মানিত গ্লোবাল নেটওয়ার্ক নিয়ে গঠিত।