বাসস
  ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৫৪

স্থানীয় ভূমি বিরোধের মূল উৎস বের করে নিষ্পত্তি করতে হবে : ভূমি উপদেষ্টা

ঢাকা, ২৬ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় এবং ভূমি উপদেষ্টা এ এফ হাসান আরিফ বলেছেন, স্থানীয় ভূমি বিরোধের মূল উৎস খোঁজে বের করে তা নিষ্পত্তির উদ্যোগ নিতে হবে।
তিনি আজ রাজধানীর নীলক্ষেতে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের উদ্যোগে আয়োজিত বিভিন্ন জেলার ৩৯ জন সহকারী কমিশনার (ভূমি) প্রশিক্ষণার্থীদের পাঁচ সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
কেন্দ্রের পরিচালক মো. আরিফের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ভূমি সচিব মো. খলিলুর, রহমান ও উপ-পরিচালক রুমানা রহমান স্বপ্না।
কর্মশালায় এ এফ হাসান আরিফ বলেন, দেশের সহকারী কমিশিনারা (ভূমি) তৃণমূল মানুষের আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটানোর মাধ্যমে সমাজের ভূমি ব্যবস্থাপনার ক্ষেত্রে ইতিবাচক প্রতিফলন ঘটাতে পারেন। বর্তমানে ভূমি সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি দেশের জন্য একটা বিরাট চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।
তিনি বলেন, দেশের সাধারণ মানুষের জন্য একটি স্বচ্ছ, জনবান্ধব ও দুর্নীতিমুক্ত ভূমি ব্যবস্থাপনা কাঠামো গড়ে তুলতে ও সমাজের শান্তি-শৃঙ্খলা নিশ্চিত করতে হলে সহকারী কমিশনারদেরকে কর্ম এলাকায় জনগণের সঙ্গে সরকারের সেতুবন্ধন হিসেবে কাজ করতে হবে। 
ভূমি উপদেষ্টা বলেন, এতে  ভূমি বিরোধ মামলাসমূহ হ্রাস পাওয়ার পাশাপাশি মামলার সকল পক্ষের অর্থ, শ্রম ও সময়ের অপচয় রোধ করা সম্ভব হবে। 
তিনি প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক পদটি মহাপরিচালক পদে উন্নীত করার সহায়তার আশ্বাস প্রদান করেন এবং কর্মশালায় লব্দজ্ঞানের সদ্ব্যবহার করতে ভূমি সহকারী কমিশনারদের প্রতি আহবান জানান। উপদেষ্টা প্রশিক্ষণার্থীদের মধ্যে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করেন।
পরে ভূমি উপদেষ্টা রাজধানীর ভূমি ভবনে ভূমি মন্ত্রণালয়ের ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্পের অধীন "লিজ ও সেটেলমেন্ট ব্যবস্থাপনা' পদ্ধতির সফটওয়্যার সৃজন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। 
ভূমি উপদেষ্টা বলেন, কোম্পানিগুলোর কাজের ক্ষেত্রে আরো বেশি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার মাধ্যমে তৃণমূল জনগোষ্ঠীর সেবাদান কার্যক্রম অব্যাহত রাখতে হবে। নতুন সফ্টওয়্যার সৃজনের মাধ্যমে দেশের ভূমি ব্যবস্থাপনা উন্নত করতে হবে। 
তিনি আরো বলেন, সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানিগুলোকে শর্তানুযায়ী সঠিকভাবে কাজ করতে হবে। চুক্তির ব্যাপারে কোন ধরণের আপোসকামিতা  গ্রহণযোগ্য নয়।
প্রকল্প পরিচালক মো. ইফতেখার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ভূমি সচিব মো. খলিলুর রহমান, ভূমি আপিল বোর্ড চেয়ারম্যান মুহম্মদ ইব্রাহিম, ভূমি সংস্কার বোর্ড চেয়ারম্যান মো. আব্দুস সবুর মন্ডল, অতিরিক্ত সচিব জিয়াউদ্দীন আহমেদ ও মো. এমদাদুল হক চৌধুরী।
কর্মশালায় জানানো হয়, সফ্টওয়্যার সৃজনের মাধ্যমে দেশের হাট-বাজার, জলমহাল ঘোষণা ও অবলুপ্ত, তালিকা হালনাগাদ, ইজারা, বালুমহাল, খাস জমি বন্দোবস্তু, অর্পিত ও পরিত্যক্ত সম্পত্তি, লবণমহাল ও ঘাসমহাল ব্যবস্থাপনা কার্যক্রম স্বচ্ছ, আধুনিক ও দুর্নীতিমুক্ত করা সম্ভব হবে।