বাসস
  ২৬ সেপ্টেম্বর ২০২৪, ২০:২৬

সারাদেশে মশার ৮ হাজার প্রজননস্থল ধ্বংস 

ঢাকা, ২৬ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : সারাদেশে একদিনে মশার ৮ হাজার ৩শ’ ৮০টি প্রজননস্থল ধ্বংস করা হয়েছে। 
আজ স্থানীয় সরকার বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
এতে জানানো হয়, দেশের ১২টি সিটি কর্পোরেশনে মশার ৮ হাজার ১শ’ ৫টি এবং পৌরসভাসমূহে ২শ’ ৭৫টি প্রজননস্থল ধ্বংস করা হয়েছে। 
চলতি মৌসুমে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব মোকাবেলায় মশক নিধন অভিযান বাস্তবায়নে স্থানীয় সরকার বিভাগের গঠিত মনিটরিং টিম কাজ করছে। দেশের সকল সিটি কর্পোরেশন ও ঝুঁকিপূর্ণ পৌরসভায় ২ হাজার ৭শ’ ১০ মশককর্মী কাজ করেছে। 
ড্রাম ভাঙ্গা পাত্র, নির্মানাধীন ভবন, ফুলের টব ও লিফটের গর্তে জমে থাকা পানি পাওয়ার কারণে খুলনা সিটি কর্পোরেশনে ৫টি এবং গাজীপুর সিটি কর্পোরেশনে ৬টি সহ মোট ১১টি মোবাইল কোর্টের মাধ্যমে মামলা করা হয়েছে। 
আজ বৃহস্পতিবার সারাদেশে ৪৩ সতর্কীকরণ নোটিশ জারি করা হয়েছে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ১৪টি, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে ৮টি, গাজীপুর সিটি কর্পোরেশনে ২টি এবং ময়মনসিংহ সিটি কর্পোরেশনে ১৯টি সতর্কীকরণ নোটিশ জারি করা হয়েছে।  
ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব মোকাবেলায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন এলাকায় মাইকিং, লিফলেট ও পোষ্টার বিতরণ করা হয়েছে। 
এছাড়া দেশব্যাপী ডেঙ্গু প্রকোপ বৃদ্ধি পাওয়ায় ডেঙ্গুসহ অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে সকল মোবাইল অপারেটরের মাধ্যমে খুদে বার্তা (এসএমএস) পাঠাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে। খুদে বার্তাটি হল- “নিয়মিত প্রতিদিন, জমা পানি ফেলে দিন। নিজ আঙ্গিনা পরিষ্কার রাখি, ডেঙ্গু মুক্ত দেশ গড়ি। জমা পানি সর্বনাশা, এডিস মশা বাঁধে বাসা। সহজ উপায়ে কেরোসিন, জমা পানিতে ঢেলে দিন”।