বাসস
  ০১ অক্টোবর ২০২৪, ২০:০০

সুপারশপে পাটের ব্যাগ চালুর মাধ্যমে পাটের ব্যবহার বাড়বে : এম সাখাওয়াত হোসেন

ঢাকা, ১ অক্টোবর, ২০২৪ (বাসস) : বস্ত্র ও পাট এবং নৌপরিবহন উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন বলেছেন, সুপারশপে পাটের ব্যাগ চালুর মাধ্যমে পাটের অভ্যন্তরীণ ব্যবহার বাড়বে। 
তিনি বলেন, পাটের ব্যাগ কিনতে টাকা বেশি লাগলেও এতে প্রান্তিক পাট চাষীরা পাটের ভাল দাম পাবেন। এরফলে তাদের উপকার হবে। 
এম সাখাওয়াত হোসেন আজ রাজধানীর গুলশানে ইউনিমার্ট সুপারশপে মন্ত্রণালয়ের উদ্যোগে পলিথিনের পরিবর্তে পাটের ব্যাগ ব্যবহারে ক্রেতাদের উদ্বুদ্ধকরণ শীর্ষক কর্মসূচিতে এ কথা বলেন।
অন্তর্র্বতী সরকারের এ উদ্যোগকে যুগান্তকারী অভিহিত করে এম সাখাওয়াত হোসেন বলেন, পাটের ব্যাগ পুনরায় ব্যবহার করা যাবে। পলিথিনের ব্যাগ ব্যবহারে নদ-নদীসহ প্রাকৃতিক পরিবেশ নষ্ট হয়ে বিপদজনক অবস্থার সৃষ্টি করেছে। 
তিনি বলেন, এক সময় পাটকে সোনালী আঁশ বলা হতো। এখন অনেকেই জানে না কিভাবে পাট চাষ করতে হয়। 
পাটকে একটি গুরুত্বপূর্ণ অর্থকরী ফসল উল্লেখ করে পাট উপদেষ্টা বলেন,   অন্তর্র্বতী সরকারের পলিথিন বন্ধের যুগান্তকারী উদ্যোগকে সফল করতে হলে এক্ষেত্রে সকলের সহযোগিতা প্রয়োজন।
তিনি বলেন, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইনের মাধ্যমে পাটের ব্যাগ ব্যবহার নিশ্চিত করা হবে। পাটের ব্যাগের চাহিদা বাড়ার পাশাপাশি যোগানও বাড়বে। পরিবেশবান্ধব সোনালি ব্যাগ তৈরি করা হয়েছে, আগামীতে সেটাও বাজারজাত করা হবে। 
এ সময় এম সাখাওয়াত হোসেন ইউনিমার্ট ও স্বপ্ন উভয় সুপারশপ পরিদর্শনকালে ক্রেতাদের মধ্যে পাটের তৈরি ব্যাগ বিতরণ করেন। 
কর্মসূচীতে বস্ত্র ও পাট সচিব মো. আব্দুর রউফ, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব ড. ফারহিনা আহমেদ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তসলিমা কানিজ নাহিদা, এ, এন, এম, মঈনুল ইসলাম, পাট  অধিদপ্তরের  মহাপরিচালক  জিনাত আরা ,এইচ এন্ড এইচ ফাউন্ডেশনের সভাপতি এম সাফাক হোসেন, ইউনিমার্ট ও স্বপ্ন সুপারশপের নির্বাহী প্রধানসহ অন্যরা উপস্থিত ছিলেন।