বাসস
  ০৭ অক্টোবর ২০২৪, ১৮:২৬

দেশে প্রথমবারের মতো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষয়ে অনার্স কোর্স চালু করলো গ্রিন ইউনিভার্সিটি

ঢাকা, ৭ অক্টোবর, ২০২৪ (বাসস) : বাংলাদেশে প্রথমবারের মত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষয়ে ‘এআই এন্ড ডাটা সায়েন্স’ এ অনার্স কোর্স চালু হয়েছে গ্রিন ইউনিভার্সিটি। একই সময়ে বিশ্ববিদ্যালয়টিতে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগও চালু করা হয়েছে।
আজ সোমবার নারায়নগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। 
সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন বলেন, এআই-এর (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) মাধ্যমে মানুষের জ্ঞানকে মেশিনের মধ্যে ট্রান্সপ্ল্যান্ট করা হচ্ছে। ফলে প্রযুক্তি আরও উন্নত হয়েছে, মানুষের উৎপাদন ক্ষমতা বেড়েছে। তিনি বলেন, ‘আমরা সবাই পাঠাও-উবার’ ব্যবহার করি, কিন্তু জানি না এই অ্যাপগুলো কীভাবে কাজ করে। এআই স্নাতকরা এসব বিষয় নিয়েই কাজ করবে। তারা কম্পিউটার বিজ্ঞানের গভীর থেকে গভীরতর স্তরে কাজ করবে।
সভায় বক্তারা বলেন, বিষয় হিসেবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নতুন হলেও ইতোমধ্যেই এর উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনা ফুটে উঠেছে। গত দুই-তিন বছর ধরে এর জনপ্রিয়তা যেভাবে বাড়ছে, তাতে বিশেষজ্ঞরা বলছেন-এটাই ভবিষ্যত। শুধু তাই নয়, পরিস্থিতি এমন পর্যায়ে চলে গেছে, মানুষ এখন গুগল ভুলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের দিকে ঝুঁকছে। এটা নিয়ে আমাজনের মত আন্তর্জাতিক আইটি প্ল্যাটফর্ম থেকে বেসিক কোর্সও অফার করা হচ্ছে, যাতে আগামী দিনে প্রতিযোগিতার বাজারে নিজেকে তুলে ধরা যায়।
উপ-উপাচার্য অধ্যাপক ড. খাজা ইফতেখার উদ্দিন আহমেদ বলেন, প্রশ্ন উঠতেই পারে, গ্রিন ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স তো চালু রয়েছেই, তাহলে এআই কেন? এর উদ্দেশ্য হলো- চাকরিসহ অন্যান্য ক্ষেত্রে ইন্ডাস্ট্রির সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর দূরত্ব কমিয়ে আনা। একই সঙ্গে দক্ষ জনশক্তি তৈরির মাধ্যমে প্রযুক্তির বাজারকে সমৃদ্ধ করা।
বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. সাইফুল আজাদ বলেন, শুধুমাত্র এআইয়ের কারণে বিশ্বে ৩৬ শতাংশ চাকরির বাজার উন্নত হয়েছে। 
সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক ড. খাজা ইফতেখার উদ্দিন আহমেদ, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. সাইফুল আজাদ, রেজিস্ট্রার ক্যাপ্টেন (নেভি) শেখ মোহাম্মদ সালাহউদ্দিন এবং এআই অ্যান্ড ডাটা সায়েন্স বিভাগের চেয়ারপার্সন ড. মুহাম্মদ আবুল হাসান উপস্থিত ছিলেন।