বাসস
  ২১ জানুয়ারি ২০২৩, ১৭:৩৪

সারাদেশে নদীভাঙন কমে এসেছে : শামীম

ঢাকা, ২১ জানুয়ারী, ২০২৩ (বাসস) : পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, সারাদেশে নদীভাঙন কমে এসেছে। প্রকল্পগুলো বাস্তবায়ন হলে নদীভাঙন ও জলাবদ্ধতা অনেকাংশেই কমে আসবে।
আজ চট্টগ্রামে পানি উন্নয়ন বোর্ড ও পানিসম্পদ রক্ষণাবেক্ষণ (পওর) বিভাগের কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে প্রধান  অতিথির বক্তৃতায়  শামীম এ কথা বলেন।
 তিনি বলেন, কাজের ব্যাপারে কোনো প্রকার গাফিলতি, অনিয়ম ও দুর্নীতি সহ্য করা হবে না । তিনি বলেন, কার্যকর ব্যবস্থা নেওয়ার কারণেই গত ১৩ বছরে সারাদেশে নদী ভাঙনের পরিমাণ সাড়ে ৯ হাজার হেক্টর থেকে সাড়ে ৩ হাজার হেক্টরে নেমে এসেছে। চট্টগ্রামে ৮ হাজার ৩শ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে ১৬ টি  প্রকল্প নেয়া হয়। যার ৭টি  প্রকল্পের কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। এছাড়াও ৭ টি  প্রকল্প একনেকে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। যার প্রকল্প ব্যয় প্রায় ৬ হাজার ৩'শ ২১ কোটি টাকা। 
উপমন্ত্রী বলেন, জলাবদ্ধতা ও নদী ভাঙন থেকে জনসাধারণ যাতে রক্ষা পায় সেলক্ষ্যে কাজ করছে সরকার। প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ  তত্ত্বাবধানে ভাঙন রোধে স্থায়ী  প্রকল্প করা হচ্ছে। উপকূল অঞ্চলে প্রতিটি বাঁধ  প্রশস্ত ও উঁচু করা হচ্ছে, বনায়ন করা হচ্ছে। আর এসব স্থায়ী প্রকল্পে নদী খনন বাধ্যতামূলক করা হচ্ছে এবং তা রক্ষণাবেক্ষণের জন্য জনবলও বাড়ানো হয়েছে।
এসময় পানি উন্নয়ন বোর্ড চট্টগ্রাম অঞ্চলের প্রধান  প্রকৌশলী শিবেন্দু খাস্তগীর, তত্ত্বাবধায়ক প্রকৌশলী খ ম জুলফিকারসহ নির্বাহী প্রকৌশলী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।