বাসস
  ১৬ মার্চ ২০২৩, ২০:৩০
আপডেট : ১৬ মার্চ ২০২৩, ২৩:২৯

‘লেটস রিড টুগেদার' প্রকল্পের সাফল্য উদযাপন

ঢাকা, ১৬ মার্চ, ২০২৩ (বাসস): শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট ব্যবহার, উৎপাদনশীল স্ক্রিন টাইম এবং ডিজিটাল শিক্ষা প্রসারের লক্ষ্যে গৃহীত ‘লেটস রিড টুগেদার' প্রকল্পটি এশিয়া ফাউন্ডেশন ও জাগো ফাউন্ডেশনের সহযোগিতায় সফলভাবে শেষ হয়েছে। এই সাফল্য উদযাপনের লক্ষ্যে আজ রাজধানীর একটি হোটেলে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
প্রকল্পের আওতায় কুমিল্লা ও বরিশালে আড়াই হাজারেরও বেশি শিক্ষার্থী ও অভিভাবকদের কাছে 'লেটস রিড’ (শিশুদের জন্য তৈরি করা ফ্রি ডিজিটাল লাইব্রেরি) সম্পর্কে সচেতনতা তৈরি করা হয়। প্রকল্পটি কেবল নিরাপদ ইন্টারনেট ব্যবহার এবং উৎপাদনশীল স্ক্রিন টাইম প্রচার করেনি বরং গল্প বলার পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীদের পড়ার দক্ষতা উন্নত করতে সহায়তা করেছে। এখানে পাঠক বই পড়ার পাশাপাশি, বই লেখা, ছবি আঁকা এবং অন্য ভাষার বই অনুবাদও করতে পারবে। 
বৃহস্পতিবার সমাপনী অনুষ্ঠানে প্রকল্প বাস্তবায়নকারি স্বেচ্ছাসেবক, ঢাকাস্থ বিভিন্ন দূতাবাস ও আন্তর্জাতিক উন্নয়ন সহযোগি সংস্থা এবং দি এশিয়া ফাউন্ডেশন ও জাগো ফাউন্ডেশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।  
অনুষ্ঠানে অংশগ্রহণকারিরা প্রকল্প বাস্তবায়নের সময়ের অভিজ্ঞতা,প্রকল্পের মূল কার্যক্রম এবং সাফল্যের গল্পগুলি তুলে  ধরেন। অনুষ্ঠানটি প্যানেল আলোচনা এবং প্রশ্নোত্তর সেশনের মাধ্যমে শেষ হয়। 
জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাকশান্দ বলেন, শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট ব্যবহার ও ডিজিটাল শিক্ষার প্রসারের সাফল্য অর্জনের মূল চাবিকাঠি হচ্ছে আলোকিত মানুষ হওয়ার ক্ষেত্রে তাদের সহযোগিতা করা। লেটস রিড টুগেদার প্রকল্পটি এর বড়  উদাহরণ। 
এশিয়া ফাউন্ডেশনের বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনেটেটিভ কাজী ফয়সাল বিন সিরাজ শিক্ষা প্রসারের ক্ষেত্রে প্রকল্পের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন,'উন্নয়নশীল এশিয়ার অনেক শিশুই পড়া ও শেখার প্রতি ভালবাসা জাগিয়ে তুলতে সাহায্য করে এমন সব রঙিন, আকর্ষণীয় গল্পের বইয়ের সান্নিধ্য পায় না। আমাদের লেটস রিড প্ল্যাটফর্মটি শিশুদের দারুণ সব  বই সরবরাহ করে যা শিশুদের পড়ার অভ্যাস এবং আগ্রহ তৈরি করতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।