বাসস
  ০৬ এপ্রিল ২০২৩, ২১:৫৪

মুক্তিযুদ্ধকে কটাক্ষ করে সংবাদ প্রকাশ করে প্রথম আলো সাধারণ মানুষকে সংক্ষুব্ধ করেছে

ঢাকা, ৬ এপ্রিল, ২০২৩ (বাসস): স্বাধীনতা দিবসে দৈনিক প্রথম আলো মুক্তিযুদ্ধকে কটাক্ষ করে সংবাদ প্রকাশ করে দেশের সর্বস্তরের মানুষকে সংক্ষুব্ধ করেছে। 
রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের ব্যানারে আয়োজিত প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, 'স্বাধীনতা দিবসে দৈনিক প্রথম আলো মুক্তিযুদ্ধকে কটাক্ষ করে একটি শিশুর ছবি ব্যবহার করে সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন সংবাদ প্রকাশ করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ, সবস্তরের জনসাধারণ, বিশিষ্ট ব্যক্তিবর্গ থেকে শুরু করে বীর মুক্তিযোদ্ধাদের সংক্ষুব্ধ করেছে।'
বক্তারা বলেন, 'আমরা মনে করি প্রথম আলোর এই কর্মকান্ড সম্পূর্ণভাবে উদ্দেশ্যপ্রণোদিত এবং দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের প্রতি ষড়যন্ত্রমূলক কর্মকান্ডের একটি অংশ।'
এই কর্মসূচিতে বিভিন্ন সংগঠন, দেশ বরেণ্য কবি, সাহিত্যিক, শিল্পী, শিক্ষক, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 
সংগঠনসমূহের পক্ষ থেকে অনুষ্ঠান সঞ্চালনা করেন আবৃত্তিজন ড. শাহাদাৎ হোসেন নিপু। স্বাগত বক্তব্য রাখেন চিত্রশিল্পী কামাল পাশা চৌধুরী এবং স্বরচিত কবিতা পাঠ করেন কবি আসলাম সানী। স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী বীর মুক্তিযোদ্ধা মনোরঞ্জন ঘোষালের নেতৃত্বে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়।
প্রতিবাদ সমাবেশে এবং মানববন্ধন কর্মসূচীতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আসাদুজ্জামান নূর এমপি, কবি ও সাবেক সিনিয়র সচিব কামাল আব্দুল নাসের চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ নিজামুল হক ভূঁইয়া, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক জিনাত হুদা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, সিনিয়র আইনজীবী ড. মশিউর মালেক, চিত্রশিল্পী মনিরুজ্জামান, মঞ্চসারথী আতাউর রহমান, হাজং আদিবাসী গীতিকার সুজন, ডিরেক্টরস গিল্ড'র সাধারণ সম্পাদক এস.এম কামরুজ্জামান সাগর, বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রফিকুল আলম, মুফতি মাওলানা আব্দুল হালিম সিরাজী, অভিনয় শিল্পী তারিন জাহান, অভিনয় শিল্পী সাংগঠক পিযুষ বন্ধ্যোপাধ্যায়, অভিনয় শিল্পী আহসানুল মিনু, চলচ্চিত্র শিল্পী চিত্রনায়ক রিয়াজ, উপস্থাপক আনজাম মাসুদ ও সংগীত শিল্পী দেব, অভিনয় শিল্পী শাহেন খান, তানভীন সুইটি, শামীমা তুষ্টি, ঊর্মিলা শ্রাবন্তী কর।
সংহতি প্রকাশকারী উপস্থিত সংগঠনসমূহ-মুক্তিযোদ্ধা ঐক্যমঞ্চ, বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী আন্তর্জাতিক পর্ষদ, বাংলাদেশ চারুশিল্পী সংসদ, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ, বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া স্মৃতি পাঠাগার, বাংলাদেশ শিশু সংগঠন ঐক্যজোট, জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজোট, বিচ্ছু বাহিনী, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, বৃত্তান্ত ৭১ ফাউন্ডেশন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, গৌরব ৭১, শ্লোগান '৭১, বঙ্গবন্ধু লেখক পরিষদ, সম্প্রীতি বাংলাদেশ, বিশ্বভরা প্রাণ, বাংলার মুখ, ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম ব্রিগেড, জাতীয় ওলামা সমাজ, বৈতরণী, শাপলা কুঁড়ির আসর, রৌদ্র করোটি। এছাড়াও, আরও প্রায় পঞ্চাশটি সামাজিক, সাংস্কৃতিক ও মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন সংগঠন এই কর্মসূচিতে অংশ গ্রহন করে।