বাসস
  ১৮ এপ্রিল ২০২৩, ২০:১৬

খাগড়াছড়িতে বৈসু উপলক্ষে অনুষ্ঠিত হলো মর্ম সিংহ বলীখেলা

খাগড়াছড়ি, ১৮ এপ্রিল, ২০২৩ (বাসস) : জেলা সদরের ঠাকুরছড়া এলাকায় প্রথমবারের মত আয়োজন করা হয়ে মর্ম সিংহ ত্রিপুরা বলিখেলা।  
পার্বত্য অঞ্চলে ঐতিহ্যবাহী কৃষ্টি ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হিসেবে উদযাপিত হয়ে আসছে ত্রিপুরা সম্প্রদায়ের বৈসু, মারমা সম্প্রদায়ের সাংগ্রাইং, চাকমা সম্প্রদায়ের বিজু (বৈসাবি) এবং বাঙ্গালীর চৈত্র সংক্রান্তি ও বর্ষবরণ উৎসব। এ সব উৎসবে বহুমুখী কৃষ্টি সংস্কৃতির বর্ণিল শোভায় শোভিত হয় সমগ্র পার্বত্য অঞ্চল। এরই ধারাবাহিকতায় খাগড়াছড়ি জেলা সদরের ঠাকুরছড়া এলাকায় প্রথমবারের মত আয়োজন করা হয় মর্ম সিংহ ত্রিপুরা বলি খেলা।
বৈসু-সাংগ্রাইং-বিজু (বৈসাবি) ও  বাংলা নববর্ষ উপলক্ষে চট্টগ্রামের ঐতিহাসিক জব্বারের বলী খেলায়  চ্যাম্পিয়ন বলি খাগড়াছড়ির মর্ম সিংহ ত্রিপুরার সহযোগীতায় মঙ্গলবার এলাকাবাসী এ বলী খেলার আয়োজন করে। এ সময় খেলায় অংশ নেন খাগড়াছড়ি জেলার ১৫ জন বলী। বিভিন্ন জায়গা থেকে আগত কয়েক হাজার দর্শক এই খেলা উপভোগ করেন।
খেলায় হাজার-হাজার দর্শকের উপস্থিতিতে মুখরিত ছিল পুরো মাঠ। একে-একে অন্যান্য বলীদের পরাজিত করে বিজয়ী হন খাগড়াছড়ি সদর উপজেলার দক্ষিণ খবং পড়িয়ার সৃজন চাকমা, দ্বিতীয় হন ঠাকুরছড়ার লিমন ত্রিপুরা এবং তৃতীয় দক্ষিণ খবং পড়িয়ার তপন চাকমা। এরআগে কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি প্রধান অতিথি হিসেবে এ খেলার উদ্বোধন করেন।
চ্যাম্পিয়ন সৃজন চাকমা বলেন, তিনি নিয়মিত খেলেন না। তবে বলীখেলার কয়েকটি আসরে চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি। এখানে জিতেও তার ভালো লাগছে।
ছেলেকে নিয়ে বলীখেলা দেখতে এসেছেন সাধন বিকাশ চাকমা। তিনি বলেন, ছেলে কখনো বলীখেলা দেখেনি। ছেলেকে বলীখেলা দেখাতে নিয়ে আসলাম।
এদিকে চট্টগ্রামের ঐতিহাসিক জব্বারের বলীখেলার আদলে খাগড়াছড়িতে মর্ম সিংহ ত্রিপুরা বলীখেলাটি যাতে আয়োজন করা হয় এমনটি দাবি খেলোয়াড় ও দর্শকদের।
খেলা শেষে পুরস্কার তুলে দেন সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।