বাসস
  ১৭ জুলাই ২০২৩, ২০:৪০

সুনামগঞ্জ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস নির্মাণের আহ্বান ইউজিসির

ঢাকা, ১৭ জুলাই ২০২৩ (বাসস) : হাওড় এলাকার বৈশিষ্ট্য অক্ষুণ্ন রেখে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস নির্মাণের জন্য আহবান জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। 
এছাড়া বিশ্ববিদ্যালয়ের জন্য জমি অধিগ্রহণ এবং অধিকৃত জমিতে জলবায়ু সহনশীল অবকাঠামো নির্মাণেরও আহ্বান জানান কর্তৃপক্ষ।
আজ এ সংক্রান্ত  একটি সমীক্ষা প্রকল্প প্রস্তাবনার ওপর  অনুষ্ঠিত পর্যালোচনা সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
ইউজিসি’র পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর ইউজিসির পক্ষে এ আহ্বান জানান। 
প্রফেসর আলমগীর বলেন, পরিবেশ ধ্বংস করে বিশ্ববিদ্যালয়ের কোনো ধরনের উন্নয়ন প্রকল্প করা যাবে না। অপরিকল্পিত অবকাঠামো নির্মাণের ফলে হাওড় ও উপকূলে বন্যা ও জলাবদ্ধতা বৃদ্ধি পাচ্ছে। কাজেই, হাওড় এলাকায় জমি অধিগ্রহণের ক্ষেত্রে পরিবেশ ও প্রকৃতির গতিপ্রকৃতিকে সবসময় গুরুত্ব দিতে হবে। 
তিনি  বলেন, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জমি অধিগ্রহণের ক্ষত্রে আর্থ-সামাজিক প্রভাব বিবেচনায় নিতে হবে। এছাড়া, জলাধার ভরাট না করে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কর্মকা-ের পরিকল্পনা গ্রহণ করতে হবে। 
সভায় সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মা. আবু নঈম শখ, রেজিস্ট্রার জিএম শহিদুল আলম, ইউজিসি’র উন্নয়ন ও পরিকল্পনা বিভাগের পরিচালক মাহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, অতিরিক্ত পরিচালক শাহ্ মাহাম্মদ আমিনুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।  উল্লেখ্য, ২০২০ সালে ৪৭ তম বিশ্ববিদ্যালয় হিসেবে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল সংসদে পাস হয়।
উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষত্রে অগ্রসরমান বিশ্বের সঙ্গে সঙ্গতি রক্ষা ও সমতা অর্জন এবং জাতীয় পর্যায়ে উচ্চশিক্ষা ও গবেষণা বিশেষ করে বিভিন্ন ক্ষেত্রে আধুনিক জ্ঞানচর্চা ও পঠন-পাঠনের সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়টি স্থাপন করা হয়।