বাসস
  ০৮ আগস্ট ২০২৩, ১৫:৫৮
আপডেট : ০৮ আগস্ট ২০২৩, ২১:১৬

৪ সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত

ঢাকা, ৮ আগস্ট, ২০২৩ (বাসস) : চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। 
দেশের ১০৯ টি পর্যবেক্ষণাধীন পানি সমতল স্টেশনের মধ্যে ৭৮ টি নদীর পানি সমতল বেড়েছে, ২৮টি স্টেশনে পানি হ্রাস পেয়েছে। বিপদসীমার  উপরে রয়েছে ২ টির এবং বিপদসীমার উপরে নদীর সংখ্যা ৩ টি। অন্যদিকে বন্যা আক্রান্ত জেলার সংখ্যা ২ টি। বিপদসীমার উপরে নদীর সংখ্যা ২ টি। দুইটি টি স্টেশনে পানি সমতল অপরিবর্তিত রয়েছে। 
আজ আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রের পাঠানো পূর্বাভাসে বলা হয়, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৭২ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
গঙ্গা-পদ্মা নদীসমূহের পানি সমতল স্থিতিশীল আছে, যা আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
দেশের উত্তর-পূর্বাঞ্চলের সকল প্রধান নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। 
আবহাওয়া সংস্থার তথ্যানুযায়ী, আগামী ২৪-৭২ ঘন্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও এর কাছাকাছি উজানে ভারি থেকে অতিভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে এই সময়ে সুরমা, কুশিয়ারা, মনু, খোয়াই, সারিগোয়াইন, ঝালুখালি, ভোগাই-কংশ, সোমেশ্বরী ও যাদুকাটা সহ  প্রধান নদ-নদীর পানি সমতল সময় বিশেষে দ্রুত বাড়তে পারে।
অপরদিকে, আবহাওয়া সংস্থার তথ্যানুযায়ী, আগামী ২৪ ঘন্টায় দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকা ও এর কাছাকাছি উজানে ভারি থেকে অতিভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আগামী ২৪ ঘন্টায় অতি ভারী বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পাবে। ফলে এই সময়ে মুহুরী, ফেনী, হালদা, কর্ণফুলী, সাঙ্গু এবং মাতামুহুরী নদীর পানি সমতল ধীর গতিতে কমতে পারে।
এদিকে,আগামী ২৪ ঘন্টায় ফেনী,কক্সবাজার,চট্টগ্রাম ও বান্দরবান জেলার নি¤œাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।
আজ বিকাল ৪ টা থেকে দিবাগত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ১৮ অঞ্চলের উপর দিয়ে 
রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ  বৃষ্টি অথবা বজবৃষ্টি হতে পারে।
এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।