বাসস
  ১৬ আগস্ট ২০২৩, ২০:৪১
আপডেট : ১৬ আগস্ট ২০২৩, ২১:১৯

বিদেশে বাংলাদেশ মিশনসমূহে জাতীয় শোক দিবস পালন 

ঢাক, ১৬ আগস্ট, ২০২৩ (বাসস) : জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, পর্তুগাল, ডেনমার্কসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশ মিশনসমূহে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
বিদেশে বাংলাদেশের বিভিন্ন দূতাবাসের বরাত দিয়ে আজ তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়।
এতে বলা হয়, বিদেশে বাংলাদেশ মিশন ও দূতাবাসে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। জাতির পিতা, তাঁর পরিবারের অন্যান্য শহীদ সদস্য ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এ ছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের অন্যান্য শহীদ সদস্য ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা করে এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধির জন্য বিশেষ মোনাজাত করা হয়। এসব অনুষ্ঠানে বিদেশে বসবাসরত বীর মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন এবং বিভিন্ন শ্রেণী-পেশার বিপুল সংখ্যক প্রবাসী অংশগ্রহণ করেন।
জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী পালন উপলক্ষে নিউেইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন আয়োজিত অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র বসবাসরত বীর মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন এবং বিভিন্ন শ্রেণী-পেশার বিপুল সংখ্যক প্রবাসী অংশগ্রহণ করেন। জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় দিবসটির কর্মসূচি। এরপর জাতির পিতা, বঙ্গমাতা এবং ১৫ আগস্টের সকল শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয় এবং তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়। এতে  জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত প্রধান অতিথি হিসেবে আলোচনা সভায় বক্তব্য রাখেন।
নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করে। এ উপলক্ষ্যে কনস্যুলেটে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে এক উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাগণ, শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব, মিডিয়া ও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতে কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলামের নেতৃত্বে উপস্থিত অতিথিবৃন্দসহ কনস্যুলেটের সকল কর্মকর্তা-কর্মচারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।  
কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনে গতকাল যথাযোগ্য মর্যাদায় সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি ও মহান স্বাধীনতার রূপকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়। সকালে বাংলাদেশ হাউজে হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের উপস্থিতিতে হাইকমিশনার ড. খলিলুর রহমান জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে দিবসটির কর্মসূচি শুরু করেন। 
অস্ট্রেলিয়ার ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশনে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী এবং প্রবাসী বাংলাদেশীরা বক্তব্য রাখেন। 
ইস্তাম্বুলে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে জাতীয় শোক দিবস এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী পালন করা হয়। সকালে কনস্যুলেট প্রাঙ্গণে কনসাল জেনারেল মোহাম্মদ নূরে-আলম জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মধ্যদিয়ে শোক দিবসের দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন।                                                                                                
ডেনমার্কে বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়। সকালে ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এ কে এম শহীদুল করিম দূতাবাস চত্ত্বরে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে অর্ধনমিত করার মধ্য দিয়ে দিবসের কর্মসূচীর সূচনা করেন। পরে তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন। দূতাবাস মিলনায়তনে সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দের উপস্থিতিতে দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।     
পর্তুগালের লিসবনে বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে  স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়। জাতীয় শোক দিবসের সাথে সঙ্গতি রেখে দূতাবাস প্রাঙ্গণে ব্যানার ও পোস্টার লাগানো হয়। 
অংশগ্রহণকারীরা সাদা-কালো পোশাক পরিধান করে এবং কালো ব্যাজ ধারণ করে অনুষ্ঠানে যোগ দেন। সকালে দিবসটি উপলক্ষ্যে দূতাবাস প্রাঙ্গণে কর্মকর্তাদের নিয়ে চার্জ দ্য এ্যাফেয়ার্স  মো. আলমগীর হোসেন জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন।
জর্ডানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ সম্মান ও ভাবগাম্ভীর্যের সাথে পালন করেছে। দিবসটি উপলক্ষ্যে দূতাবাস একটি বিশেষ সেমিনারের আয়োজন করে। সেমিনারে জর্ডানের বিশিষ্ট ইতিহাসবিদ ও সুশীল সমাজের সদস্য এবং প্রবাসী বাংলাদেশীরা অংশগ্রহণ করেন।
রাষ্ট্রদূত  নাহিদা সোবহান দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু করেন।
শ্রীলংকায় বাংলাদেশ হাইকমিশন যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জাতীয় শোক দিবস এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদৎ বার্ষিকী পালন করেছে। সকালে হাইকমিশনার তারেক মো. আরিফুল ইসলাম জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে অর্ধনমিত করে এবং জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে দিনব্যাপী অনুষ্ঠানের সূচনা করেন।