বাসস
  ২২ আগস্ট ২০২৩, ২১:৩২

ইন্দোনেশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে চিটাগাং উইম্যান চেম্বার বিশেষ ভূমিকা রাখছে : রাষ্ট্রদূত

চট্টগ্রাম, ২২ আগস্ট, ২০২৩ (বাসস) : ইন্দোনেশিয়া ও বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি বিশেষ ভূমিকা রাখছে।
সম্প্রতি চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে হোটেল আগ্রাবাদে ইন্দোনেশিয়ান রাষ্ট্রদূত হেরু হরতান্তো সুবোলো’র সম্মানে আয়োজিত অনুষ্ঠানে তিনি একথা বলেন।
তিনি আরো বলেন, ইন্দোনেশিয়া ও বাংলাদেশ উভয়ে বন্ধুপ্রতীম রাষ্ট্র। দু’দেশের অর্থনৈতিক উন্নয়নে আমরা একযোগে কাজ করে যাচ্ছি। তিনি আগামী অক্টোবরে ‘৩৮তম ট্রেড এক্সপো, ইন্দোনেশিয়া’য় অংশগ্রহণের জন্য সকলকে আমন্ত্রণ জানিয়ে বলেন, এই ট্রেড এক্সপো-তে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের পণ্যের প্রচার ও প্রসারের সুযোগ সৃষ্টি হবে এবং দু’দেশের বাণিজ্য সম্প্রসারণে সহায়ক ভূমিকা রাখবে। শুরুতে তিনি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে ইন্দোনেশিয়া ও ৩৮তম ট্রেড এক্সপো ইন্দোনেশিয়া’র বিস্তারিত তুলে ধরেন।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী।
তিনি বাংলাদেশস্থ ইন্দোনেশিয়ান রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে বলেন, স্বাধীন বাংলাদেশের স্বীকৃতি প্রদানকারী এশিয়ার প্রথম রাষ্ট্র হিসেবে ইন্দোনেশিয়া বাংলাদেশের একটি পরীক্ষিত বন্ধুরাষ্ট্র। ইতিমধ্যে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সাথে রিপাবলিক অব ইন্দোনেশিয়ার বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারিত হয়েছে। চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে আয়োজিত ইন্টারন্যাশনাল উইমেন’স এসএমই এক্সপো বাংলাদেশ ২০১৯-এ ইন্দোনেশিয়া পার্টনার কান্ট্রি হিসেবে অংশগ্রহণ করেছে।
চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ও দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক ডা. মুনাল মাহবুব এ ধরনের একটি অনুষ্ঠান আয়োজনের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের অনেক উদ্যোক্তা আছেন, যারা দেশের বাইরে গিয়ে বিভিন্ন মেলায় অংশগ্রহণ করতে আগ্রহী। তারা ইন্দোনেশিয়ান ট্রেড এক্সপো’তে অংশগ্রহন করবেন বলে আশা করা হচ্ছে।
অনুষ্ঠানে সমাপনী বক্তব্যে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সিনিয়র ভাইস- প্রেসিডেন্ট আবিদা মোস্তফা ইন্দোনেশিয়ান ট্রেড এক্সপো ও ইন্দোনেশিয়ার বাণিজ্য সম্ভাবনা সম্পর্কে অবহিত করার জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করেন চিটাগাং উইম্যান চেম্বারের ভাইস-প্রেসিডেন্ট লুৎমিলা ফরিদ, প্রাক্তন সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ও পরিচালক গুলশানা আলী, প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট ও পরিচালক আইভি হাসান, পরিচালক নূজহাত নূয়েরী কৃষ্টি, আকলিমা আক্তার প্রমুখ।