বাসস
  ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪৭
আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৩৫

নাগোর্নো-কারাবাখে মানবিক মিশন পাঠাবে জাতিসংঘ

জাতিসংঘ, (মার্কিন যুক্তরাষ্ট্র), ৩০ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস ডেস্ক): আজারবাইজান নাগোর্নো-কারাবাখ ভূখন্ড পুনরুদ্ধার করার পর একটি বড় ধরণের শরণার্থী বহির্গমনের সূত্রপাত হওয়ায় প্রায় ৩০ বছরের মধ্যে প্রথমবারের মতো জাতিসংঘ নাগর্নো-কারাবাখে একটি মিশন পাঠাবে। শুক্রবার এক মুখপাত্র এ কথা বলেন।
মুখপাত্র স্টিফেন দুজারিক সাংবাদিকদের বলেন, আজারবাইজান সরকার ও  জাতিসংঘ এই অঞ্চলে একটি মিশন প্রেরণে সম্মত হয়েছে। মিশনটি সপ্তাহান্তে পৌঁছবে। খবর এএফপি’র।
গত সপ্তাহে আজারবাইজান বাহিনী জাতিগত আর্মেনিয়ান প্রধান ছিটমহলে স্ব-ঘোষিত রাষ্ট্রের নিয়ন্ত্রণ নেয় এবং এতে করে বাসিন্দাদের পালিয়ে যেতে প্ররোচিত করে জাতিগত নির্মূলের ভয় জাগিয়ে তোলে।
বছরের পর বছর ধরে বিতর্কিত পার্বত্য অঞ্চলটি নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে দু’টি যুদ্ধ হয়েছে।
দুজারিক বলেন, খুব জটিল ও নাজুক ভূ-রাজনৈতিক পরিস্থিতির কারণে আমাদের প্রায় ৩০ বছর সেখানে প্রবেশাধিকার ছিল না। সুতরাং আমাদের প্রবেশ করতে সক্ষম হওয়ার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। 
তিনি আরো বলেন, মিশনটি আজারবাইজান থেকে আকাশপথে যাত্রা করবে। তিনি বলেন, জাতিসংঘের মানবিক বিষয়ক বিভাগের নেতৃত্বে প্রায় এক ডজন লোকের একটি টিম ওই অঞ্চলে যারা রয়ে গেছে এবং যারা চলে যেতে চায় তাদের চাহিদাসমূহের মূল্যায়ন করবে। 
তিনি বলেন, অবশ্যই, এটি প্রত্যেকের জন্য আন্তর্জাতিক আইন এবং বিশেষ করে আন্তর্জাতিক মানবাধিকার আইনকে সম্মান করার প্রয়োজনীয়তার কথা স্মরণ করাবে। দুজিারিক আরো বলেন, ভূখন্ড ছেড়ে যাওয়া বিপুল উদ্বাস্তুদের সামলাতে জাতিসঙ্ঘ আর্মেনিয়া সরকারের সাথে কাজ করছে ।