বাসস
  ১৬ নভেম্বর ২০২৩, ১২:১৬
আপডেট : ১৬ নভেম্বর ২০২৩, ১৩:২৬

চীনে ভবনে অগ্নিকাণ্ডে ১১ জনের মৃত্যু, ৫১ জনকে হাসপাতালে ভর্তি

বেইজিং, ১৬ নভেম্বর, ২০২৩ (বাসস ডেস্ক) : চীনের উত্তরাঞ্চলীয়  শানজি প্রদেশে বৃহস্পতিবার একটি ভবনে অগ্নিকাণ্ডে  ১১ জন প্রাণ হারিয়েছে এবং ৫১ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাষ্ট্রীয় গণমাধ্যম এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৬টা ৫০মিনিটের দিকে (গ্রিনিচ মান সময় বুধবার) শানজি প্রদেশের লুলিয়াং নগরীর লিশি জেলার ইয়ংজু কয়লা কোম্পানির চারতলা বিশিষ্ট একটি ভবনে এ অগ্নিকা- ঘটে।
রাষ্ট্রীয় সম্প্রচার কেন্দ্র সিসিটিভি জানায়, এ অগ্নিকাণ্ডে ‘১১ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে এবং নিহতের নির্দিষ্ট সংখ্যা  এখনো গণনা করা হচ্ছে।’
তারা আরো জানায়, ‘এখন পর্যন্ত মোট ৬৩ জনকে সরিয়ে নেয়া হয়েছে। এদের মধ্যে ৫১ জনকে চিকিৎসার জন্য লুলিয়াং ফাস্ট পিপলস হাসপাতালে ভর্তি করা হয়েছে।’
খবরে বলা হয়, সেখানে ‘উদ্ধার অব্যাহত রয়েছে এবং অগ্নিকা-ের কারণ খতিয়ে দেখা হচ্ছে।’
এ অগ্নিকা-ের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিও ফুটেজে ওই ভবন থেকে আগুনের শিখা এবং ঘন কালো ধোঁয়া বের হতে  দেখা যাচ্ছে। ফুটেজটিতে কয়েক ডজন লোককে পার্কি লটে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।
খবরে বলা হয়, নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতার এবং আইনের শিথিলতার কারণে চীনে প্রায় বিভিন্ন শিল্প কারখানায় দুর্ঘটনা ঘটে থাকে।
গত জুলাই মাসে চীনের উত্তরপূর্বাঞ্চলে একটি স্কুল জিমের ছাদ ধসে ১১ জন প্রাণ হারায়।
এপ্রিলে বেইজিংয়ের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ২৯ জনের মারা যায়।