বাসস
  ১৭ নভেম্বর ২০২৩, ১৫:০৮

রাশিয়ার প্রতিনিধিদল পিয়ংইয়ং ত্যাগ করেছে : কেসিএনএ

সিউল, ১৭ নভেম্বর, ২০২৩ (বাসস ডেস্ক) : প্রাকৃতিক সম্পদ মন্ত্রী আলেকজান্ডার কোজলভের নেতৃত্বে একটি রুশ প্রতিনিধি দল দুই দিনের সফর শেষে পিয়ংইয়ং ত্যাগ করেছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম শুক্রবার বলেছে, দুই দেশের ক্রমবর্ধমান সহযোগিতা ওয়াশিংটন ও সিউলের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।
এই মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন পিয়ংইয়ং ও মস্কোর মধ্যে সম্পর্ক ‘ক্রমবর্ধমান ও বিপজ্জনক’ হচ্ছে বলে সতর্ক করার পরে ও উত্তরের মিত্র পারমাণবিক অস্ত্রে সজ্জিত চীনকে সংযত হওয়ার আহ্বান জানানোর পর রুশ প্রতিনিধিদল এই সফর আসে।
সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, বাণিজ্য, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তিতে সহযোগিতা নিয়ে আলোচনা করতে রুশ প্রতিনিধি দলটি মঙ্গলবার পিয়ংইয়ং পৌঁছায় এবং বৃহস্পতিবার চলে যায়।
কেসিএনএ জানিয়েছে, উত্তর কোরিয়ার উচ্চ-পর্যায়ের কর্মকর্তারা প্রতিনিধিদলকে বিদায় জানানোর সময় পিয়ংইয়ং-এর বিমানবন্দরে রাশিয়ান ও উত্তর কোরিয়ার পতাকা ওড়ানো হয়।
ঐতিহাসিক মিত্র রাশিয়া ও উত্তর কোরিয়া উভয়ই যথাক্রমে ইউক্রেনে আক্রমণ এবং পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য আন্তর্জাতিক নিষেধাজ্ঞার অন্তর্ভূক্ত।
দক্ষিণ কোরিয়ার অভিযোগ, পিয়ংইয়ং ইউক্রেনের সাথে যুদ্ধে ব্যবহারের জন্য মস্কোকে এক মিলিয়নেরও বেশি আর্টিলারি সরবরাহ করেছে। সিউল বলেছে, বিনিময়ে উত্তর কোরিয়া সামরিক স্যাটেলাইট প্রযুক্তির পরামর্শ পেয়েছে।
গত সপ্তাহে জি-৭ এর শীর্ষ কূটনীতিকরা অস্ত্র হস্তান্তরের নিন্দা জানানোর পর সর্বশেষ রুশ দলটি সফরে এসেছে। তারা উত্তর কোরিয়া ও রাশিয়াকে অবিলম্বে এই ধরনের সমস্ত কার্যক্রম বন্ধ করার আহ্বান জানান।
সেপ্টেম্বরে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে উত্তর কোরিয় নেতা কিম জং উনের শীর্ষ বৈঠকের পর দুই দেশের সহযোগিতা বৃদ্ধি পেয়েছে।
বিশ্লেষকরা বলছেন, সাম্প্রতিক পদক্ষেপগুলো ইঙ্গিত দিচ্ছে যে, উভয় দেশই বিশ্বব্যাপী সমালোচনা সত্ত্বেও তাদের ক্রমবর্ধমান সহযোগিতার ওপর জোর দিচ্ছে ।