বাসস
  ২৪ নভেম্বর ২০২৩, ১২:২৪

চার বছর পর সিউল, টোকিও ও বেইজিংয়ের কূটনীতিকরা বৈঠক করবেন

সিউল, ২৪ নভেম্বর, ২০২৩ (বাসস ডেস্ক) : দক্ষিণ কোরিয়া, জাপান এবং চীনের পররাষ্ট্রমন্ত্রীরা চলতি সপ্তাহের শেস দিকে দক্ষিণ কোরিয়ার বুসানে ত্রিপক্ষীয় আলোচনায় বসতে যাচ্ছেন। ২০১৯ সালের পর এই প্রথম তারা এই ধরনের আলোচনায় বসবেন। সিউলের পররাষ্ট্র মন্ত্রণালয় এই কথা খবর এএফপি’র।
ওয়াশিংটনের সাথে টোকিও ও সিউলের গভীর নিরাপত্তা সম্পর্ক নিয়ে বেইজিংয়ের ক্রমবর্ধমান উদ্বেগের প্রেক্ষাপটে পার্ক জিন, ইয়োকো কামিকাওয়া এবং ওয়াং ই দক্ষিণ কোরিয়ার বন্দর নগরী বুসানে রোববারের বৈঠকে বসতে সম্মত হয়েছেন।
 উত্তর কোরিয়া এই প্রথমবারের মতো তাদের একটি সামরিক গোয়েন্দা স্যাটেলাইট সফলভাবে কক্ষপথে উৎক্ষেপণ করার কয়েকদিন পর এই বৈঠকের কথা জানানো হলো।
মার্কিন পররাষ্ট্র অ্যান্টনি ব্লিঙ্কেন এই মাসের শুরুতে সতর্ক করে দিয়েছিলেন যে, উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে সামরিক সম্পর্ক জোরদার হচ্ছে এবং তা বিপজ্জনক হয়ে উঠছে। তিনি পারমাণবিক ক্ষমতাধর উত্তর কোরিয়ার লাগাম টেনে ধরতে পিয়ংইয়ংয়ের প্রধান মিত্র চীনের প্রতি আহ্বান জানান।
সিউলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিৃতিতে বলা হয়, আসন্ন বৈঠকে ‘ত্রিপক্ষীয় সহযোগিতা, আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিস্থিতির উন্নয়নের দিকনির্দেশনা নিয়ে ব্যাপক আলোচনার কথা রয়েছে।’