বাসস
  ২১ ডিসেম্বর ২০২৩, ১৭:৩৮

উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সাথে উজবেকিস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

ঢাকা, ২১ ডিসেম্বর, ২০২৩ (বাসস): উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ মনিরুল ইসলাম বুধবার উজবেকিস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রী বাখর মজন জুরাবয়েভিচ অ্যালয়েভ এর সাথে তাঁর কার্যালয়ে বৈঠক করেন। 
রাষ্ট্রদূত ড. ইসলাম দু’দেশের দ্বি-পাক্ষিক সম্পর্কের বর্তমান অবস্থা ও অগ্রগতি সম্পর্কে উপ-পররাষ্ট্রমন্ত্রীকে সম্যক ধারনা প্রদান করেন। তিনি ঢাকা-তাসখন্দ বন্ধুত্বকে আরো কার্যকরী ও অর্থবহ করার লক্ষ্যে প্রস্তাবিত “রোডম্যাপ’’ চূড়ান্তকরণসহ যে সকল বিষয়ে উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে তার ওপর আলোকপাত করেন। 
সাম্প্রতিক সময়ে বাংলাদেশ থেকে একটি ব্যবসায়ী প্রতিনিধি দলের উজবেকিস্তান সফরের উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, বস্ত্র, ওষুধ, কৃষি, পাট ও পর্যটন খাতে দু’দেশের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক সম্প্রসারণের অপরিসীম সুযোগ রয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতি ও উন্নয়নের চিত্র তুলে ধরে উজবেকিস্তানের ব্যবসায়ী নেতৃবৃন্দকে বাংলাদেশে বিনিয়োগের সম্ভাব্যতা যাচাইকরনে উদ্ধুদ্ধ করতে রাষ্ট্রদূত উপ-পররাষ্ট্রমন্ত্রীর সহায়তা কামনা করেন। উজবেকিস্তান এয়্যারওয়েজের শীর্ষ কর্মকর্তাদের সাথে সাম্প্রতিক এক বৈঠকের প্রসঙ্গ টেনে রাষ্ট্রদূত উল্লেখ করেন যে, সরাসরি ফ্লাইট চালু হলে তা দু’দেশের সম্পর্কে নতুন গতি সঞ্চার করবে এবং যোগাযোগ ব্যবস্থাকে সহজ ও স্বাচ্ছন্দ্যময় করার পাশাপাশি দু’দেশের মধ্যকার ব্যবসা-বাণিজ্য, শিক্ষা-সংস্কৃতি ও পর্যটন বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। 
তিনি ঢাকা-তাসখন্দ রুটে উজবেকিস্তান এয়ারলাইন্স পুনরায় চালুর বিষয়ে উপ-পররাষ্ট্রমন্ত্রীর সমর্থন ও সহযোগিতা প্রত্যাশা করেন। আলোচনাক্রমে তিনি আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতিসহ এ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে উপ-পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন।
উজবেকিস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন আন্তর্জাতিক ফোরাম, বিশেষ করে আগামী ২০২৫ সালে সমারকন্দ নগরীকে ইউনেস্কো সম্মেলনের ভেন্যু নির্বাচন করতে বাংলাদেশ সমর্থন করায় সরকারের প্রতি তাঁর কৃতজ্ঞতা প্রকাশ করেন। 
বাংলাদেশ-উজবেকিস্তান সম্পর্কের অগ্রযাত্রায় সন্তোষ প্রকাশ করে তিনি দু’দেশের মধ্যকার অর্থনৈতিক সহযোগিতাকে আরো মজবুত করার উপর তাগিদ দেন। সাক্ষাৎকালে উজবেকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা হুমায়ুন আখমাদভ এবং বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর মো. নাজমুল আলম উপস্থিত ছিলেন।