বাসস
  ২৮ মে ২০২৪, ১৪:২৭

উ.কোরিয়ার স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যর্থ প্রচেষ্টার নিন্দায় সিউল

সিউল, ২৮ মে, ২০২৪ (বাসস ডেস্ক) : দক্ষিণ কোরিয়া মঙ্গলবার কক্ষপথে গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের উত্তর কোরিয়ার ব্যর্থ প্রচেষ্টার নিন্দা জানিয়ে বলেছে, এই ধরনের উৎক্ষেপণ প্রচেষ্টা একটি ‘উস্কানিমূলক কাজ’ যা আঞ্চলিক স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলে দেয়। এই ধরনের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ক্ষেত্রে এটি ছিল দ্বিতীয় ঘটনা। খবর এএফপি’র।
সোমবার রাতে উত্তর কোরিয়া জানায়, তাদের ‘মালিগিয়ং-১-১’ গোয়েন্দা স্যাটেলাইট বহনকারী রকেটটি একটি ইঞ্জিন সমস্যার কারণে উৎক্ষেপণের কয়েক মিনিট পর বিস্ফোরিত হয়।
গত বছরের গোড়ার দিকে দুই দফা ব্যর্থ প্রচেষ্টা চালানোর পর নভেম্বরে কক্ষপথে একটি গুপ্তচর স্যাটেলাইট স্থাপন করার দাবি করে উত্তর কোরিয়া। আর এটি কিম জং উনের শাসনামলের একটি শীর্ষ অগ্রাধিকার প্রকল্প।
মঙ্গলবার জাপানি সম্প্রচার কেন্দ্র এনএইচকে পরিবেশিত ভিডিও ফুটেজে দেখা যায়, রাতের আকাশে একটি জ্বলন্ত প্রজেক্টাইল ছুটে চলার সময় বিস্ফোরিত হয়। এটি উৎক্ষেপণের সময় উত্তর-পূর্ব চীন থেকে ক্যামেরাবন্দী হয়েছিল।
দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা অফিস বলেছে, এমন স্যাটেলাইট উৎক্ষেপণ ‘জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন এবং এটি একটি উস্কানিমূলক কাজ।’