বাসস
  ১৪ আগস্ট ২০২৪, ১৯:৪৭
আপডেট : ১৪ আগস্ট ২০২৪, ২০:৩৭

অন্তর্বর্তী সরকারের প্রতি যুক্তরাজ্যের সমর্থন রয়েছে : ব্রিটিশ রাষ্ট্রদূত

ঢাকা, ১৪ আগস্ট, ২০২৪ (বাসস) : ঢাকায় ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক আজ বলেছেন, প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারকে যুক্তরাজ্য স্বাগত জানিয়েছে। বাংলাদেশের এই নতুন সরকারের প্রতি ব্রিটেনের সমর্থন রয়েছে।
তিনি বলেন, ‘বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি যুক্তরাজ্যের সমর্থন রয়েছে।  কারণ এ সরকার শান্তি পুনরুদ্ধার, জবাবদিহিতা নিশ্চিতকরণ, অর্ন্তভূক্তিমূলক শান্তিপূর্ণ পথ তৈরি এবং বাংলাদেশের জনগণের জন্য একটি সমৃদ্ধ ও গণতান্ত্রিক ভবিষ্যৎ নিশ্চিতে কাজ করছে।
কুক রাজধানীতে অন্তর্বর্তীকালীন সরকারের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেনর সাথে সাক্ষাৎকালে এ মন্তব্য করেন।
ব্রিটিশ হাইকমিশনের প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে হাইকমিশনার ও উপদেষ্টা যুক্তরাজ্য কীভাবে বাংলাদেশকে একটি গণতান্ত্রিক ও সমৃদ্ধ ভবিষ্যতের দিকে এগিয়ে নিতে এবং রোহিঙ্গাসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট অন্যান্য ইস্যুতে অন্তর্বর্তীকালীন সরকারকে সহায়তা করতে পারে, তা নিয়ে আলোচনা করেন। তারা যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে দৃঢ় ও স্থায়ী সম্পর্ক নিয়েও আলোচনা করেন। এ সম্পর্ক দু’দেশের মানুষের মধ্যকার গভীর সম্পর্ক ও অভিন্ন কমনওয়লথ মূল্যবোধের ভিত্তিতে সুদৃঢ়ভাবে দাঁড়িয়ে আছে।
কুক বলেন, “আমরা সাম্প্রতিক সময়ে সহিংসতা ও প্রাণহানির কারণে গভীরভাবে শোকাহত। আমরা ছাত্র এবং আরও অনেকে, যারা শান্তিপূর্ণভাবে প্রতিবাদের মাধ্যমে বাংলাদেশের জন্য একটি ভিন্ন ভবিষ্যত গড়ে তোলার আন্দোলন করেছেন, তাদের সাহসের স্বীকৃতি দিচ্ছি।’