বাসস
  ১৪ আগস্ট ২০২৪, ১৯:৫৫

বিচার বিভাগে সব ক্ষেত্রে মেধার মূল্যায়ন হবে : প্রধান বিচারপতি

ঢাকা, ১৪ আগস্ট ২০২৪ (বাসস) : প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, বিচার বিভাগে সব ক্ষেত্রে মেধার মূল্যায়ন হবে।
আইন, বিচার ও মানবাধিকার বিষযক সাংবাদিকদের সংগঠন ল’ রিপোর্টার্স ফোরামের (এলআরএফ) কমিটি ও সদস্যরা  আজ তার সাথে সৌজন্য সাক্ষাত করতে গেলে তিনি এ কথা বলেন। এলআরএফ’র পক্ষ থেকে নব নিযুক্ত প্রধান বিচারপতিকে ফুল দিয়ে অভিনন্দন জানানো হয়।
বিচার বিভাগীয় কর্মকর্তাদের সম্পদের হিসাব বিবরণী দাখিলের বিষয়ে জানতে চাইলে প্রধান বিচারপতি মো. রেফাত আহমেদ বলেন, আমরা তো আন ইলেকটেড বডি। তাই সব ক্ষেত্রে আমি মনে করি জনসাধারণের কাছে আমাদের জবাবদিহিতা আরও বেশি।  
হাইকোর্টের সব বেঞ্চ বসার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আগামী রোববার থেকে হাইকোর্টের সব বেঞ্চের কার্যক্রম শুরু হবে। বিচার বিভাগ নিয়ে এক কথায় আপনার স্বপ্ন কি জানতে চাইলে প্রধান বিচারপতি বলেন, উৎকর্ষতা, মেধার ভিত্তিতে পেশা পরিচালনা। কিছু ক্ষেত্রে তার বিচ্যুতি হয়ে থাকলে সেটাকে ঠিক করতে হবে।  
সুপ্রিম কোর্টের বিচারপতিদের অভিসংশন বা অপসারণ পদ্ধতি নিয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাদের কিছু টেকনিক্যাল ইস্যু রয়েছে। ষোড়শ সংশোধনী মামলাটা এখনো রিভিউ আকারে আপিল বিভাগে আটকে আছে। সেটার নিষ্পত্তি হলে সুরাহা হবে।
হাইকোর্টের সব বেঞ্চের প্রতিদিনের মামলার শুনানির পর তার ফলাফল তাৎক্ষণিক দেয়ার বিষয়ে পদক্ষেপ নিবেন বলেও জানান প্রধান বিচারপতি।