বাসস
  ২৪ আগস্ট ২০২৪, ১৫:৩৯

স্মিথের রেকর্ড সেঞ্চুরিতে চালকের আসনে ইংল্যান্ড

ম্যানচেস্টার, ২৪ আগস্ট ২০২৪ (বাসস) : উইকেটরক্ষক-ব্যাটার জেমি স্মিথের রেকর্ড সেঞ্চুরিতে শ্রীলংকার বিপক্ষে ম্যানচেস্টার টেস্টের তৃতীয় দিন শেষে ভালো অবস্থায় আছে স্বাগতিক ইংল্যান্ড। স্মিথের প্রথম সেঞ্চুরিতে শ্রীলংকার ২৩৬ রানের জবাবে প্রথম ইনিংসে ৩৫৮ রানের সংগ্রহ পায় ইংলিশরা। ফলে প্রথম ইনিংসে ১২২ রানের লিড পায় ইংল্যান্ড। বড় ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে দিন শেষে ৬ উইকেটে ২০৪ রান করেছে শ্রীলংকা। ৪ উইকেট হাতে নিয়ে ৮২ রানে এগিয়ে লংকানরা।  
দ্বিতীয় দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৬ উইকেটে ২৫৯ রান করেছিলো ইংল্যান্ড। ৪ উইকেট হাতে নিয়ে ২৩ রানে এগিয়ে ছিলো ইংলিশরা। ৭২ রানে অপরাজিত ছিলেন স্মিথ। 
গতকাল তৃতীয় দিন সপ্তম উইকেটে গাস অ্যাটকিনসনের সাথে ৬৬ রানের জুটিতে দলের রান ৩’শ পার করেন স্মিথ। এই জুটি গড়ার পথে টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ম্যাচে প্রথম সেঞ্চুরি তুলে ৯৪ বছরের পুরনো রেকর্ড ভাঙেন স্মিথ। ২৪ বছর ৪২ দিনে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে কম বয়সী উইকেটরক্ষক হিসেবে টেস্টে সেঞ্চুরির কীর্তি গড়েন স্মিথ। ১৯৩০ সালে পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৪ বছর ৬৩ দিন বয়সে সেঞ্চুরি করে এতদিন এই রেকর্ডের মালিক ছিলেন লেস অ্যামেস।
৮টি চার ও ১টি ছক্কায় ১৪৮ বলে গড়া স্মিথের ১১১ রানের সুবাদে ৩৫৮ রানে অলআউট হয় ইংল্যান্ড। লোয়ার-অর্ডারে অ্যাটকিনসন ২০, ম্যাথু পটস ১৭ ও মার্ক উড ২২ রান করেন। শ্রীলংকার আসিথা ফার্নান্দো ৪টি ও প্রবাথ জয়সুরিয়া ৩টি উইকেট নেন।
১২২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ১ রানে ২ উইকেট হারায় শ্রীলংকা। তৃতীয় উইকেটে ৫১ রানের জুটিতে শুরুর ধাক্কা সামলে উঠেন দিমুথ করুনারতেœ ও অ্যাঞ্জেলো ম্যাথুজ। করুনারতেœ ২৭ রানে ফেরার পর ষষ্ঠ উইকেটে কামিন্দু মেন্ডিসের সাথে ৭৮ রানের জুটি গড়েন ম্যাথুজ। টেস্টে ৪২তম হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়ে ৬৫ রানে আউট হন ম্যাথুজ। 
পঞ্চম ব্যাটার হিসেবে ম্যাথুজ ফেরার শ্রীলংকাকে লড়াইয়ে রাখেন কামিন্দু। দিন শেষে ৫৬ রানে অপরাজিত আছেন তিনি। তার সাথে ২০ রানে অপরাজিত আছেন দিনেশ চান্ডিমাল। ওকস ২ উইকেট নিয়েছেন।