বাসস
  ৩০ আগস্ট ২০২৪, ১৭:৩৯

বন্যা কবলিতদের জন্য বাংলাদেশকে তুরস্কের সহায়তা

ঢাকা, ৩০ আগস্ট, ২০২৪ (বাসস) : তুরস্কের বিদেশী সাহায্য সংস্থা তুর্কি সহযোগিতা ও সমন্বয় সংস্থা (টিকা) বাংলাদেশের মধ্য, পূর্ব এবং দক্ষিণ-পূর্বাঞ্চলে ভয়াবহ বন্যার প্রতিক্রিয়ায় জরুরি সহায়তা প্রদানে পদক্ষেপ নিয়েছে।
আজ এখানে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তুরস্কের রাষ্ট্র-চালিত সংস্থাটি মানবিক প্রচেষ্টার অংশ হিসেবে বাংলাদেশের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগকে ৫০০ ত্রাণ প্যাকেজ দিয়েছে।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক দিনমনি শর্মা বুধবার মাইজদী ফায়ার সার্ভিস স্টেশনে টিকার কান্ট্রি কো-অর্ডিনেটর সেভকি মের্ট বারিসের কাছ থেকে ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিনের পক্ষে ত্রাণ সামগ্রী গ্রহণ করেন। 
টিকা ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশে এর যাত্রা শুরু হয়েছিল ২০১৪ সালে ঢাকা প্রোগ্রাম সমন্বয় অফিস প্রতিষ্ঠার মাধ্যমে। এই অফিসটি মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা এবং ভুটানে টিকার প্রকল্পগু তত্ত্বাবধান করে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ১১টি জেলার ৬৮টি উপজেলার ৪৯২টি ইউনিয়ন ও পৌরসভায় বন্যায় ৫,৪৮০,৪৬৩ জন ক্ষতিগ্রস্ত হয়েছে।