বাসস
  ০২ সেপ্টেম্বর ২০২৪, ২০:২০

মোটরযান চালকদের ড্রাইভিং লাইসেন্স বাধ্যতামূলক প্রশ্নে হাইকোর্টের রুল

ঢাকা, ২ সেপ্টেম্বর ২০২৪ (বাসস): রেজিষ্ট্রেশনবিহীন ইলেকট্রিক রিকশা, ভ্যানসহ সব মোটরযান চালকদের ড্রাইভিং লাইসেন্স থাকা কেন বাধ্যতামূলক করা হবে না- তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট।
একই সঙ্গে এসব মোটরযানে উপযুক্ত ব্রেক, লাইট, ইন্ডিকেটর ব্যবহার এবং সুনির্দিষ্ট গতিবেগ কেন নিশ্চিত করা হবে না-রুলে তাও জানতে চেয়েছে উচ্চ আদালত। 
বিচারপতি আশীষ রঞ্জন দাস ও বিচারপতি ফাহমিদা কাদেরের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন  বেঞ্চ আজ এ আদেশ দেয়। 
রিটকারী আইনজীবী সুপ্রিম কোর্টের এডভোকেট নাজমুল হাসান রাকিব আদালতের আদেশের বিষয়টি জানান। তিনি বলেন, সারা দেশে মোটর চালিত  রিকশা ভ্যানসহ অসংখ্য রেজিস্ট্রেশন বিহীন বিদ্যুৎ চালিত যানবাহন চলাচল করে। অথচ সড়ক আইন ও বিধিমালা অনুযায়ী এসব যানবাহনের ফিটনেস নেই, নির্দেশনা অনুযায়ী উপযুক্ত লাইট, ব্রেক, ইন্ডিকেটর প্রভৃতি ব্যবহার করা হচ্ছে না। এছাড়া এসব যানবাহনের ড্রাইভারের সড়ক আইন বা বিধিমালা সম্পর্কে পর্যাপ্ত জ্ঞানও ড্রাইভিং লাইসেন্স না থাকায় সড়ক দূর্ঘটনা বাড়ছে। 
আইনজীবী নাজমুল হাসান রাকিব বাসসকে বলেন, রিটে বলা হয়, সড়ক পরিবহন আইন-২০১৮ এর ২(৪২) ধারায় বলা হয়েছে-মোটরযানের যে সংজ্ঞা দেয়া আছে তা অনুযায়ী সড়ক-মহাসড়কে যন্ত্রচালিত সব যানবাহন এর অর্ন্তভুক্ত, এক্ষেত্রে তেল, সিএনজি, এলপিজি কিংবা বিদ্যুৎ চালিত সব যানবাহন মোটরযান হিসেবে গন্য হবে।