বাসস
  ২১ অক্টোবর ২০২৪, ১৬:৫৩
আপডেট : ২১ অক্টোবর ২০২৪, ১৮:৪১

নৈতিকতা ও মূল্যবোধ প্রসারে ইসলামী বিশ্ববিদ্যালয়গুলোর ভূমিকা অনস্বীকার্য : ধর্ম উপদেষ্টা

চট্টগ্রাম, ২১ অক্টোবর, ২০২৪ (বাসস) : ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন, নৈতিকতা ও মূল্যবোধ প্রসারে ইসলামী বিশ্ববিদ্যালয়গুলোর ভূমিকা অনস্বীকার্য। ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে যেসব শিক্ষার্থী বের হবে তারাই আগামী দিনে পৃথিবীর নেতৃত্ব দেবে। এ কারণে আমাদেরকে ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েট বের করতে হবে।
আজ সোমবার চট্টগ্রামের কুমিড়াতে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মিলনায়তনে দু’দিনব্যাপী  ইসলামী বিশ্ববিদ্যালয় ও সমসাময়িক চ্যালেঞ্জ বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী বক্তৃতায় উপদেষ্টা এসব কথা বলেন। মিশরের কায়রোর ইসলামী বিশ্ববিদ্যালয় লীগের সহযোগিতায় এ কনফারেন্স অনুষ্ঠিত হচ্ছে।
ধর্ম উপদেষ্টা বলেন, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অত্যন্ত মেধাবী। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গৌরবময়  পা-িত্য ও পেশাগত দক্ষতা রয়েছে এবং তারা শুধু দেশীয় নয়, বিদেশি প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে ডিগ্রী অর্জন করেছেন। আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় শুধু বাংলাদেশের জন্য নয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার জন্যও গৌরব বয়ে এনেছে।
তিনি আরও বলেন, এ বিশ্ববিদ্যালয়ের সাথে আন্তর্জাতিক বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিনিময় প্রোগ্রাম রয়েছে। এখান থেকে পড়াশোনা করে তুর্কি, সৌদি আরব ও মালয়েশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গিয়ে উচ্চতর ডিগ্রী অর্জনের সুযোগ রয়েছে।
অনুষ্ঠানে আগত ইসলামী স্কলারদের উদ্দেশে ড. খালিদ বলেন, আমাদেরকে আত্মবিশ্বাস ও দৃঢ়তার সাথে সমসাময়িক ও আগামীর চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে হবে। অপার সম্ভাবনা আমাদেরকে হাতছানি দিচ্ছে। জনগণের যে আকাঙ্খা ও চাহিদা পূরণে ইসলামিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রয়োজন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৌদি আরবের আন্তর্জাতিক ইসলামিক রিলিফ অর্গানাইজেশনের মহাসচিব অধ্যাপক ড. আবদুল্লাহ বিন আব্দুল আজিজ আল-মুসলেহ।
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলী আযাদীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন এ বিশ্ববিদ্যালয় ট্রাস্টি  বোর্ডের সদস্য ড. এ জেড এম ওবায়দুল্লাহ ও কায়রোর ইসলামী বিশ্ববিদ্যালয় লীগের অধ্যাপক ড. সামী মোহাম্মদ রাবী এল-শেরিফ। অন্যান্যের মধ্যে  এমিরেটাস অধ্যাপক ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিসি ড. এ কে এম আজহারুল ইসলাম, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. মোহাম্মদ শামসুল আলম, জর্ডান বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট অধ্যাপক ড. নাথিয়ের মুফলেহ মুহাম্মদ ওবায়দাৎ ও অধ্যাপক ড. মো. নাজমুল হক নদভী প্রমূখ বক্তব্য রাখেন।