বাসস
  ২৬ আগস্ট ২০২৩, ১৪:০২

লা লিগা: আবারো বেলিংহামের গোলে মাদ্রিদের জয়

বার্সেলোনা, ২৬ আগস্ট ২০২৩ (বাসস/এএফপি) : লা লিগায় নিজেকে দারুনভাবে প্রমান করে চলেছেন জুড বেলিংহাম। ইংলিশ এই মিডফিল্ডারের একমাত্র গোলে কাল সেল্টা ভিগোকে পরাজিত করেছে রিয়াল মাদ্রিদ। 
স্প্যানিশ শীর্ষ লিগে এ নিয়ে গত তিন ম্যাচে চতুর্থ গোল করলেন বেলিংহাম। 
সেল্টার  শক্তিশালী  রক্ষনভাগকে শেষ পর্যন্ত ৮১ মিনিটে ভাঙ্গতে সমর্থ হয়েছেন বেলিংহাম। এর মাধ্যমে ক্লাবের শতবর্ষ উদযাপন করতে যাওয়া স্বাগতিক সেল্টা হতাশা নিয়ে মাঠ ছেড়েছে। 
রিয়াল মাদ্রিদের হয়ে পেনাল্টির সুযোগ হাতছাড়া করেছেন রডরিগো। উরুর সমস্যার কারনে ১৮ মিনিটে মাঠ ত্যাগে বাধ্য হন ভিনিসিয়াস জুনিয়র। যদিও প্রাথমিক রিপোর্টে জানা গেছে ইনজুরির মাত্রা ততটা গুরুতর নয়। 
ইনজুরিতে থাকা থিবো কোর্তোয়ার স্থানে চেলসি থেকে ধারে খেলতে আসা কেপা আরিজাবালাগার কাল রিয়ালের হয়ে অভিষেক হয়েছে। রিয়াল কোচ কার্লো আনচেলত্তি নাম্বার ১০ পজিশনে বেলিংহামের উপর আরো একবার যে আস্থা রেখেছিলেন তার প্রতিদান ভালই দিয়েছে এই ইংলিশ মিডফিল্ডার। 
ম্যাচ শেষে আনচেলত্তি বলেছেন, ‘বেলিংহাম ভাল খেলেছে। সে ধারাবাহিক গোল করছে এবং দলের জয়ে অবদান রাখছে। ধারনা করছি ভিনিসিয়াসের ইনজুরি গুরুতর নয়। সে আজ খেলার চেস্টা করেছে, কিন্তু ব্যাথার কারনে শেষ পর্যন্ত আর টিকে থাকতে পারেনি।’
কালকের ম্যাচে মাদ্রিদের সাবেক ম্যানেজার রাফা বেনিতেজ প্রতিপক্ষকে রুখতে সেল্টার রক্ষনভাগে পাঁচজনকে খেলিয়েছেন। ম্যাচের শুরুতে এগিয়ে যাবার সুযোগ পেয়েছিল স্বাগতিক সেল্টা। কিন্তু জর্জেন স্ট্র্যান্ডের গোল ফাউলের কারনে বাতিল হয়ে যায়। ১৮ মিনিটে উরুর ইনজুরি কারনে ভিনি মাঠ ছাড়লে তার স্থানে খেলতে নামেন জোসেলু। এবারের মৌসুমের আক্রমণভাগ নিয়ে দু:শ্চিন্তায় থাকা রিয়ালের জন্য ভিনিসিয়াসের ইনজুরি সমস্যার কারন হয়ে দাঁড়াতে পারে। সাবেক বার্সেলোনা ডিফেন্ডার ওস্কার মিনগুয়েজা পোস্টের খুব কাছে থেকে সুযোগ পেয়েছে সেল্টাকে এগিয়ে দিতে পারেননি। জোসেলুর একটি প্রচেষ্টা অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। সেল্টার কঠিন প্রতিরোধের মুখে রিয়ালের একের পর এক আক্রমন ব্যর্থ হয়েছে। কিন্তু ৬৮ মিনিটে ঠিকই পেনাল্টি আদায় করে নেন রডরিগো। ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডকে রুখতে গিয়ে সেল্টার গোলরক্ষক ইভান ভিলার ফাউল করে বসেন। যদিও রডরিগোর পেনাল্টির শটটি দারুনভাবে রুখে দিয়ে সেই ভুলের মাশুল দিয়েছেন ভিলার। পেনাল্টির মিসের পর রডরিগোর উপর বেশ ক্ষোভ ঝেড়েছেন আনচেলত্তি। কারন আনচেলত্তির ইচ্ছা ছিল লুকা মড্রিচ শটটি নিক, কিন্তু কোচের সেই বার্তা খেলোয়াড়দের কাছে পৌঁছায়নি। 
আনচেলত্তি বলেন, ‘পেনাল্টি শট কে নিবে তা সিদ্ধান্ত নেবার স্বাধীনতা খেলোয়াড়দের নেই। আমি জানিনা তাদের মধ্যে কি হয়েছিল। আমার মনে হয় তারাই রডরিগোকে বেছে নিয়েছিল।’
৮১ মিনিটে ডেডলক ভাঙ্গেন বেলিংহাম। আগের ম্যাচে আলমেরিয়ার বিরুদ্ধে রিয়ালের ৩-১ গোলের বড় জয়ের ম্যাচটিতে জোড়া গোল করেছিলেন বেলিংহাম। সেই ম্যাচের পর বরুসিয়া ডর্টমুন্ডের সাবেক এই মিডফিল্ডার বলেছিলেন গত মৌসুমের তুলনায় এবার তিনি ১০ গুন ভাল খেলছেন। কারন মাদ্রিদেও তার চারপাশে যে পরিমান প্রতিভাবান খেলোয়াড় রয়েছে তাতে যে কেউই ভাল খেলতে বাধ্য। 
মাদ্রিদের পারফরমেন্স অবশ্য প্রথম দুই ম্যাচের মত ততটা আশাব্যঞ্জক ছিলনা। কিন্তু তারপরও তিন ম্যাচে শতভাগ জয় নিশ্চিত করে টেবিলের শীর্ষস্থানটা নিজেদের কাছে রেখেছে লস ব্লাঙ্কোসরা। 
সেল্টা এখনো পর্যন্ত জয় না পেলেও কাল মাদ্রিদের বিরুদ্ধে নিজেদের শক্তিমত্তার ঠিকই প্রমান দিয়েছে। সেল্টা গোলরক্ষক ভিলা বলেছেন, ‘সমর্থকরা আমাদের কাছ থেকে এর বেশী কিছু আশা করেনা। তাদের সামনে খেলাটা সবসময়ই আনন্দের।’
এর আগে দিনের শুরুতে নতুন উন্নীত রাস পালমাসের সাথে গোলশুন্য ড্র করে পয়েন্ট হারিয়েছে রিয়াল সোসিয়েদাদ। এনিয়ে টানা তৃতীয় ম্যাচে ড্র করলো সোসিয়েদাদ।