বাসস
  ২৮ আগস্ট ২০২৩, ১৪:৫৮

সিরি-এ: সাসুলোকে ২-০ গোলে পরাজিত করেছে নাপোলি, বোলোনিয়ার সাথে হার এড়ালো জুভেন্টাস

মিলান, ২৮ আগস্ট ২০২৩ (বাসস/এএফপি) : সিরি-এ লিগে রোববার ১০ জনের সাসুলোকে ২-০ গোলে পরাজিত করে জয়ের ধারা ধরে রেখেছে বর্তমান চ্যাম্পিয়ন নাপোলি। অন্য ম্যাচে রেফারির বিতর্কিত সিদ্ধান্তে বোলোনিয়ার সাথে ১-১ গোলে ড্র করে পরাজয় থেকে রক্ষা পেয়েছে জুভন্টাস। 
ঘরের মাঠে ১৫ মিনিটে ভিক্টর ওশিমেনের পেনাল্টির গোলে এগিয়ে যায় নাপোলি। নতুন মৌসুমে নাইজেরিয়ান স্ট্রাইকার ওশিমেনের  এটি তৃতীয় গোল। জুনে লিগ শিরোপা জয়ের পর নিজেদের মাঠে সমর্থকদের সামনে এটাই নাপোলির প্রথম ম্যাচ ছিল। অধিনায়ক গিওভান্নি ডি লোরেঞ্জো ৬৪ মিনিটে ব্যবধান দ্বিগুন করার পাশাপাশি দলের জয় নিশ্চিত করেন। এই গোলে দুই ম্যাচে নাপোলির সম্ভাব্য ৬ পয়েন্ট নিশ্চিত হয়। এর আগে অবশ্য ৬০ মিনিটে গিয়াকোমো রাসপাডোরির স্পট কিক পোস্টে লেগে ফেরত আসে, নাহলে ব্যবধান হয়তো আরো বাড়তে পারতো। ৫১ মিনিটে ম্যাক্সিম লোপেজ সরাসরি লাল কার্ড দেখে মাঠত্যাগে বাধ্য হলে সাসুলো ১০ জনের দলে পরিনত হয়। 
ডি লোরেঞ্জো ম্যাচ শেষে বলেছেন, ‘আমি মনে করি আজ আমরা ভালই খেলেছি। বলের পজিশন ধরে রেখে প্রতিপক্ষকে প্রতিরোধ করেছি। নিজেদের সমর্থকদের সামনে জয় তুলে নেয়ার আনন্দই আলাদা। দল হিসেবেও আজ আমরা ভাল ছিলাম। শুরুটা ভাল হয়েছে, পরিকল্পনা সঠিকভাবে কাজে লাগাতে পেরেছি। মৌসুমের শুরুটা ঠিক যেভাবে হওয়া উচিত এখন পর্যন্ত সেটাই হয়েছে।’
স্তাদিও দিয়েগো আরমান্ডো ম্যারাডোনা স্টেডিয়ামে কাল ম্যাচটি ছিল অনেকটাই একপেশে। ৬১ মিনিটে খাভিচা কাভারাটসখেইলা বদলী বেঞ্চ থেকে মাঠে নামার পর ডি লোরেঞ্জো মৌসুমে প্রথম গোল নিশ্চিত করেন। গত মৌসুমে খাভিচা ১৪ গোল করা ছাড়াও ১৪টি এ্যাসিস্ট করেছিলেন। ইতালিয়ান ফরোয়ার্ড মাত্তেও পোলিটানোর স্থানে খেলতে নামার তিন মিনিটের মধ্যে তিনি ডি লোরেঞ্জোকে দিয়ে গোল করিয়েছেন। জর্জিয়ান এই এ্যাটাকারকে পেনাল্টির এরিয়ার কাছাকাছি দুইজন ডিফেন্ডার আটকাতে গিয়ে ব্যর্থ হয়েছেন। তার বাড়িয়ে দেয়া পাসে লো ফিনিশিংয়ে ডি লোরেঞ্জো দলের জয় নিশ্চিত করেন। ইতেমধ্যেই নতুন কোচ রুডি গার্সিয়ার অধীনে বিপদজনক হয়ে দেখা দিয়েছে নাপোলি। ইতালিয়ান বস লুসিয়ানো স্পালেত্তির অধীনে গত মৌসুমে সিরি-এ শিরোপা জয়ী নাপোলিকে এবারও ভাল কিছু উপহার দেয়াই এখন গার্সিয়ার সামনে মূল চ্যালেঞ্জ। 
লিগ টেবিলের শীর্ষে থাকা এসি মিলান ও ভেরোনার সাথে সমান ৬ পয়েন্ট অর্জন করা নাপোলি আগামী সপ্তাহে ল্যাজিওকে আতিথ্য দিবে। নতুন উন্নীত জেনোয়ার কাছে কাল ল্যাজিও ১-০ গোলের হতাশাজনক পরাজয় বরণ করেছে। গত মৌসুমের রানার্স-আপ দল ল্যাজিও এখনো দুই ম্যাচে কোন পয়েন্ট সংগ্রহ করতে পারেনি। বোকা জুনিয়র্স থেকে এবারের গ্রীষ্মে দলে আসা ইতালিয়ান ফরোয়ার্ড মাতেও রেতেগুইয়ের একমাত্র গোলে জেনোয়ার জয় নিশ্চিত হয়। 
তুরিনে স্বাগতিক জুভেন্টাসকে রুখে দিয়েছে বোলোনিয়া। স্পষ্ট পেনাল্টির সিদ্ধান্ত থেকে বোলোনিয়াকে রেফারি মার্কো ডি বেলো হতাশ করলে জুভেন্টাস রক্ষা পায়। ৮০ মিনিটে শেষ পর্যন্ত ডুসান ভøাহোভিচ স্বাগতিকদের সমতায় ফিরিয়ে এক পয়েন্ট নিশ্চিত করেন। এর আগে লুইস ফার্গুসনের গোলে প্রথমার্ধের মাঝামাঝি হসপড  বোলোনিয়া আলিয়াঁজ স্টেডিয়ামে এগিয়ে গিয়েছিল। কিন্তু ড্যান এনডোয়েকে ফাউলের অপরাধে স্যামুয়ল ইলিং-জুনিয়রের বিপক্ষে রেফারি ও ভিএআর অফিসিয়াল উভয়ই পেনাল্টির সিদ্ধান্ত এড়িয়ে গেলে হতাশ হতে হয় সফরকারীদের। পরে এই স্যামুয়েলের এ্যাসিস্টেই ভøাহোভিচ ম্যাচে সমতা ফেরান। ম্যাচ শেষে বেলোনিয়ার প্রধান নির্বাহী ক্লডিও ফেনুচ্চি এ ব্যপাওে ক্ষোভ প্রকাশ করেছেন। অন্যদিকে কোচ থিয়াগো মোত্তা গণমাধ্যমে কথা বলতে অস্বীকৃতি জানিয়েছেন। ফেনুচ্চি বলেন, ‘আমি প্রায় ২৫ বছর যাবত এই কাজের সাথে জড়িত আছি। কিন্তু কখনই টেলিভিশনে রেফারিদের ব্যপারে কোন মন্তব্য করিনি। রেফারির এই ভুল সিদ্ধন্ত আমাদের কাছ থেকে জয় কেড়ে নিয়েছে। পেনাল্টি ও লাল কার্ড কোনটাই না হওয়ায় আমরা দারুন হতাশ, এটা কোনভাবেই মেনে নেয়া যায়না।’
দিনের আরেক ম্যাচে অর্ধ বিরতির সময় দুই গোলে পিছিয়ে থেকেও ফিওরেন্তিনার সাথে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে লিস।