বাসস
  ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৪৮

২০২৭ সালে আর নির্বাচন করবেন না সেফেরিন

প্যারিস, ৯ ফেব্রুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : ২০২৭ সালে উয়েফা সভাপতি পদে চতুর্থ মেয়াদে আর নির্বাচন করতে চাইছেন না আলেক্সান্দার সেফেরিন।
৫৬ বছর বয়সী এই স্লোভেনিয়ান প্যারিসে অনুষ্ঠিত উয়েফার কংগ্রেসের পর এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘প্রায় ছয় মাস আগে আমি সিদ্ধান্ত নিয়েছি ২০২৭ সালে আর সভাপতি পদে নির্বাচন করবো না। এর মূল কারন হচ্ছে কিছু সময় পর প্রতিটি সংস্থায় নতুন মানুষের প্রয়োজন হয়। কিন্তু এর থেকেও গুরুত্বপূর্ণ হচ্ছে প্রায় সাত বছর যাবত আমি আমার পরিবার থেকে দুরে রয়েছি।’
সেফেরিন আরো জানিয়েছেন কোভিড মহামারীর কঠিন সময় কাটিয়ে উঠতে গিয়ে তিনি বেশ পরিশ্রান্ত হয়ে গেছেন। ঐ সময়গুলোতে এত বড় দায়িত্বে থাকা সত্যিই চ্যালেঞ্জিং ছিল। এছাড়াও বিতর্কিত সুপার লিগের পরিকল্পনা নিয়ে তাকে বাড়তি ঝামেলা পোহাতে হয়েছে।  
এবারের কংগ্রেসে সংবিধানের বেশ কিছু গুরুত্বপূর্ণ সংশোধনের বিষয়ে উয়েফার সদস্য দেশগুলো একত্রিত ভাবে ভোট দিয়েছে। এর মধ্যে ২০৩২ সাল পর্যন্ত সম্ভাব্য সভাপতি হিসেবেও অনেকেই সেফেরিনকে বেছে নিয়েছে। আর এসবের পরপরই সেফেরিন নির্বাচন না করার ঘোষনা দেন।
ফ্রেঞ্চম্যান মিশেল প্লাতিনির পর ২০১৬ সালে প্রথমবারের মত উয়েফা সভাপতি নির্বাচিত হয়েছিলেন সেফেরিন। এসময় তিনি বলেন, ‘এর আগে আমি ইচ্ছে করেই আমার পরিকল্পনা কাউকে বলিনি। কারন কিছু মানুষের আসল চরিত্র আমি দেখতে চেয়েছি এবং আমার সেই লক্ষ্য পূরণ হয়েছে। আমি কংগ্রেসকে প্রভাবিত করতে চাইনি। আমি চেয়েছি তারা নিজেরাই তাদের সিদ্ধান্ত নিক। আমি যা বলছি তার উপর নির্ভর করে তারা যেন কিছু না বলে।’
সংশোধনীর মধ্যে মূল একটি হচ্ছে তিন মেয়াদের সময়সীমা বাতিল না করা। ফিফাকে নিয়ে দূর্ণীতির অভিযোগ ওঠার বছরই সেফেরিন এই আইন শুরু করেছিলেন। গত এপ্রিলে সেফেরিন বিনা প্রতিদ্বন্দ্বীতায় তৃতীয় মেয়াদে সভাপতি নির্বাচিত হয়েছিলেন। এর মাত্র এক সপ্তাহ আগে গিয়ানি ইনফান্তিনো বিশ^ ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফার সভাপতি পদে পুনর্বহাল হয়েছিলেন। সেফেরিন চতুর্থ মেয়াদে সভাপতি প্রার্থী হবার বিষয়ে এর আগে আগ্রহ দেখালে ডিসেম্বরে কার্যনির্বাহী সভায় বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হয়। তারই জেড়ে গত মাসে উয়েফার ফুটবল প্রধান ভোনিমির বোবান পদত্যাগ করেন। ৯০’র দশকে এসি মিলানের সফল দলের সদস্য সাবেক এই ক্রোয়েশিয়ান মিডফিল্ডার সেফেরিনের পরিকল্পনাকে ‘বিপর্যয়কর’ হিসেবে আখ্যা দিয়েছিলেন। বৃহস্পতিবার এই বিষয়টির পক্ষে দুই তৃতীয়াংশ ভোট পড়েছে। ৫৫ সদস্য রাষ্ট্রের মধ্যে একমাত্র ইংল্যান্ড ভিন্নমত দিয়েছে, ইউক্রেন অনুপস্থিত ছিল।
এছাড়া কংগ্রেসে আরো একটি গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। ২৬টি ইউরোপীয়ান দেশ যৌথ ঘোষনায় সুপার লিগের বিরোধীতা করলেও একমাত্র দেশ হিসেবে স্পেন এই তালিকায় অনুপস্থিত ছিল। স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা এখনো প্রকাশ্যেই এই প্রকল্পের সাথে জড়িত আছে। ২০২১ সালের এপ্রিলে ইউরোপের শীর্ষ ১২ ক্লাব নিয়ে সুপার লিগের বিতর্কিত প্রস্তাবে একে একে সবাই সড়ে আসলেও এই দুই স্প্যানিশ ক্লাব এখনো তাদের সিদ্ধান্তে অটল রয়েছে।