বাসস
  ০১ আগস্ট ২০২৪, ১৮:২৭
আপডেট : ০১ আগস্ট ২০২৪, ১৮:৩৫

প্রথমবার দ্বিপাক্ষিক সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান

ডারবান, ১ আগস্ট ২০২৪ (বাসস) : আগামী সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাত সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। এটা হবে দুই দলের মধ্যকার  প্রথম দ্বিপাক্ষিক সিরিজ।
এক বিবৃতিতে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) জানিয়েছে, আগামী সেপ্টেম্বরে শারজাহতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ আয়োজন করবে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।
যদিও ওয়ানডে সিরিজটি আইসিসির ভবিষ্যৎ সূচির মধ্যে ছিলো না। নিজেদের ইচ্ছাতেই দ্বিপাক্ষীক সিরিজ খেলার সিদ্বান্ত নিয়েছে দুই দেশের ক্রিকেট বোর্ড। সিরিজের তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে- ১৮, ২০ ও ২২ সেপ্টেম্বর।
আফগানিস্তানের বিপক্ষে ঐতিহাসিক সিরিজটি মাইলফলক হিসেবে দেখছেন সিএসএ’র প্রধান লসন নাইডু। তিনি বলেন, ‘আফগানিস্তানের সাথে ঐতিহাসিক ওয়ানডে সিরিজের সূচনা করতে পেরে আমরা উচ্ছ্বসিত। ২০২৩ সালের ওয়ানডে ও এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচে প্রতিদ্বন্দিতাপূর্ণ ক্রিকেট খেলে অলরাউন্ড দল হয়ে উঠার প্রমান দিয়েছে তারা। আমাদের ক্রিকেটীয় সম্পর্কে এটি উল্লেখযোগ্য মাইলফলক এবং আমরা একটি প্রতিযোগিতামূলক ও উত্তেজনাপূর্ন সিরিজের জন্য উন্মুখ হয়ে আছি।’
২০১০ সালে বিশ^কাপে টি-টোয়েন্টি দিয়ে প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে মুখোমুখি হয় আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা। ২০১৯ সালের বিশ^কাপে দিয়ে ওয়ানডে ফরম্যাটে প্রথম দেখা হয় দু’দলের। এখন পর্যন্ত মিলিয়ে দু’টি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি খেলেছে তারা। আইসিসি ইভেন্টের সবগুলো ম্যাচই জিতেছে দক্ষিণ আফ্রিকা।
এ মাসে অনুষ্ঠেয় ওয়েস্ট ইন্ডিজ সফরে দুই ম্যাচের টেস্ট ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে আরব আমিরাতের মাটিতে আফগানিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে খেলতে নামবে দক্ষিণ আফ্রিকা। এ ছাড়া আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি ও তিন ম্যাচের ওয়ানডে ও খেলবে প্রোটিয়ারা।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের আগে প্রথমবারের মত নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলবে আফগানিস্তান। ভারতের গ্রেটার নৈদায় ৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে এক ম্যাচের টেস্ট সিরিজটি।