বাসস
  ২৬ আগস্ট ২০২৪, ১৩:০২

লা লিগা: বার্নাব্যুর লিগ অভিষেকে গোল করতে পারলেন না এমবাপ্পে

মাদ্রিদ, ২৬ আগস্ট ২০২৪ (বাসস/এএফপি) : সান্তিয়াগো বার্নাব্যুতে নতুন মৌসুমের প্রথম ম্যাচে রিয়াল ভায়াদোলিদকে ৩-০ গোলে পরাজিত করেছে রিয়াল মাদ্রিদ। যদিও ঘরের মাঠে অভিষেক রাঙাতে পারেননি ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে।
দিনের আরেক ম্যাচে গত আসরের সারপ্রাইজ প্যাকেজ জিরোনাকে একই ব্যবধানে পরাজিত করে সহজ জয় তুলে নিয়েছে এ্যাথলেটিকো মাদ্রিদ।
লস ব্ল্যাঙ্কোসদের জার্সিতে কালই প্রথমবারের মত বার্নাব্যুতে খেলতে নেমেছিলেন এমবাপ্পে। কিন্তু ভায়াদোলিদের শক্তিশালী রক্ষনভাগের মুখে তাকে নতি স্বীকার করতে হয়েছে।
মাদ্রিদ মিডফিল্ডার ফেডে ভালভার্দে ৫০ মিনিটে গোলের সূচনা করেন। বদলী খেলোয়াড় ব্রাহিম দিয়াজ ও আরেক অভিষিক্ত এনড্রিকের শেষভাগের গোলে বড় জয় পেয়েছে মাদ্রিদ।
ইনজুরিতে থাকা জুড বেলিংহামের অনুপস্থিতিতে মাদ্রিদ প্রথমার্ধে খুব কম সুযোগই তৈরী করতে পেরেছে। কিন্তু মৌসুমের প্রথম জয় তুলে নিতে বিরতির পর তারা ছিল অপ্রতিরোধ্য। রিয়াল মায়োর্কার সাথে ড্র দিয়ে মৌসুম শুরু করেছিল বর্তমান চ্যাম্পিয়নরা। আক্রমনভাগে তারকার ছড়াছড়ি থাকলেও কার্লো আনচেলত্তির দলের মধ্যে এখনো আগোছালো ভাব লক্ষ্য করা গেছে। দুই ম্যাচ শেষে চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার থেকে মাদ্রিদ দুই পয়েন্ট পিছিয়ে রয়েছে।
আনচেলত্তি বলেছেন, ‘প্রথমার্ধে আমাদের খেলার মধ্যে ধীর গতি ছিল। দ্বিতীয়ার্ধে আরো বেশী সক্রিয় হয়ে খেলেছে ছেলেরা। আর এতেই দ্রুত গোল এসেছে।’
রিয়াল ভায়াদোলিদ প্রথমার্ধে ভালভাবেই মাদ্রিদের আক্রমন রুখতে সমর্থ হয়েছে। যদিও দ্বিতীয়ার্ধে আর পেরে উঠেনি। ৫০ মিনিটে ভিনিসিয়াস জুনিয়রের লো ফ্রি-কিক থেকে ডিফ্লেকটেড শটে ডেডলক ভাঙ্গেন ভালভার্দে। ভিনিসিয়াসের আরো একটি ক্রস থেকে এমবাপ্পে গোলের সবচেয়ে সহজ সুযোগ নষ্ট করেন। তার শটটি দারুনভাবে রুখে দেন গোলরক্ষক কার্ল হেইন। ফরাসি অধিনায়ক কাউন্টার এ্যাটাক থেকে আরো একটি সুযোগ পেয়েছিলেন। কিন্তু তার শটটি এবার পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ৮৬ মিনিটে তার পরিবর্তে মাঠে নামেন ১৮ বছর বয়সী ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এনড্রিক। উয়েফা সুপার কাপে মাদ্রিদের জার্সি গায়ে অভিষেকে গোল করেছিলেন এমবাপ্পে। কিন্তু লা লিগায় দুই ম্যাচে তিনি গোল করতে ব্যথ হয়েছেন।
আনচেলত্তি বলেন, ‘এমবাপ্পে একজন দুর্দান্ত ফরোয়ার্ড, খুবই দ্রুতগতির। বল ছাড়াও নিজের পজিশন ঠিকই আদায় করে নেয়। পিছন থেকে আক্রমন করে। তার এই গতি দিয়ে আজ তিন থেকে চারটি সুযোগ তৈরী করেছে। এই ধরনের পজিশনে থেকে সে সবসময়ই গোল পায়। আমার মনে হয়না তাকে বামদিকে খেলানোর প্রয়োজন রয়েছে।’
৮৮ মিনিটে দিয়াজের গোলে মাদ্রিদ জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায়। ইনজুরি টাইমে দিয়াজের এ্যাসিস্টে এনড্রিক দলের হয়ে তৃতীয় গোল করেছেন। ২০২২ সালে পালমেইরাস থেকে এনড্রিককে দলে ভিড়িয়েছিল মাদ্রিদ। কিন্তু লা লিগায় খেলায় প্রয়োজনীয় বয়স না থাকায় এতদিন মাঠে নামতে পারেননি।
জিরোনার বিপক্ষে মৌসুমের প্রথম জয় তুলে নিতে দিয়েগো সিমিওনের এ্যাথলেটিকো মাদ্রিদের হয়ে গোল করেছেন আঁতোয়া গ্রীজম্যান, মার্কোস লোরেন্টে ও কোকে। মেট্রোপলিটানো স্টেডিয়ামে চেলসি থেকে দলে নতুন আসা কনর গালাহারের বদলী হিসেবে এ্যাথলেটিকোর জার্সিতে অভিষেক হয়েছে।
গত মৌসুমে চতুর্থ স্থানে থেকে লিগ শেষ করেছিল এ্যাথলেটিকো। কাল অবশ্য মাইকেল সানচেজের জিরোনার বিপক্ষে জয় নিশ্চিতে তাদের খুব একটা কষ্ট করতে হয়নি। ৩৯ মিনিটে লো ফ্রি-কিকে গ্রীজম্যান এ্যাথলেটিকোকে এগিয়ে দেন। দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান দ্বিগুন করেন লোরেন্টে। কাউন্টার এ্যাটাক থেকে ইনজুরি টাইমে তৃতীয় গোল করেন কোকে।
এবারের গ্রীষ্মে বেশ কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড় দল ছেড়ে চলে যাওয়া বিপাকে রয়েছে জিরোনা। এখন পর্যন্ত দুই ম্যাচে তারা মাত্র এক পয়েন্ট সংগ্রহ করেছে।