বাসস
  ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩৯

লা লিগা: দারুণভাবে ফিরে এসেও মাদ্রিদের সাথে পেরে উঠেনি আলাভেস

মাদ্রিদ, ২৫ সেপ্টেম্বর ২০২৪ (বাসস/এএফপি) : দারুন এক লড়াইয়ের পর শেষ পর্যন্ত রিয়াল মাদ্রিদের কাছে ৩-২ গোলের পরাজয় বরণ করতে বাধ্য হয়েছে আলাভেস। এনিয়ে টানা চতুর্থ লা লিগা ম্যাচে গোলের দেখা পেয়েছেন ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। 
এই জয়ে টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার থেকে এক পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থান ধরে রেখেছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। 
লুকাস ভাসকুয়েজ, এমবাপ্পে ও রডিরোগর গোলে ৪৮ মিনিটে ৩-০ ব্যবধানের লিড নিয়েছিল মাদ্রিদ। কিন্তু সফরকারী আলাভেসের শেষ মুহূর্তে এক মিনিটের দুই গোলে কার্লো আনচেলত্তির দল বেশ চাপে পড়েছিল। কার্লোস প্রোটেসোনি ও কিকে গার্সিয়া এক মিনিটের মধ্যে দুই গোল করে আলাভেসের আশা জাগিয়ে তুলেছিলেন। 
ম্যাচ শেষে আনচেলত্তি বলেছেন, ‘এটাই ফুটবল। সবাই হয়তো মনে করবে ম্যাচের ফলাফল নির্ধারিত হয়ে গেছে। প্রথম গোলের পর তারা আত্মবিশ্বাস ফিরে পায়, এভাবেই একটি দল এগিয়ে যাবার সাহস পায়। প্রতিপক্ষ দল তখন কিছুটা হলেও ছন্দ হারিয়ে ফেলে। অবশ্যই আমরা চাইনা এমন কিছু ঘটুক। সবসময়ই জয়ের জন্য আমরা মাঠে নামি যাতে করে আত্মবিশ্বাস ধরে রাখা যায়।’
লস ব্ল্যাঙ্কোসরা শুরু থেকেই আলাভেসের থেকে শক্তিমত্তায় এগিয়ে ছিল। পুরো ম্যাচই অনেকটা একপেশে হয়েছে। মূল দলে আনচেলত্তি ভিনিসিয়াস জুনিয়রকে ফিরিয়ে এনেছিলেন। একইসাথে ভাসকুয়েজকেও সুযোগ দিয়েছিলেন। এই জুটি প্রথম মিনিট থেকেই নিজেদের একসাথে এগিয়ে নিয়ে গেছেন। ব্রাজিলিয়ান উইঙ্গার বামদিক থেকে একটি বল কাট করে দিলে সহজ ফিনিশিংয়ে ভাসকুয়েজ বল জালে জড়ান। 
এবারের মৌসুমে লা লিগা কিংবা চ্যাম্পিয়ন্স লিগে প্রথমার্ধে মাত্র এক গোল করেছে মাদ্রিদ। আনচেলত্তি এই বিষয়টি নিয়ে বেশ বিচলিত ছিলেন। এই সমস্যার দ্রুত সমাধানের জন্য তিনি খেলোয়াড়দের চাপও দিয়েছেন। মাদ্রিদ এতটাই দাপট দেখিয়েছে যে আলাভেস খুব কমই থিবো কুর্তোয়ার পেনাল্টি বক্সের কাছে আসতে পেরেছে। যদিও লম্বা সময় পর বিরতির পাঁচ মিনিট আগে দ্বিতীয় গোলের দেখা পায় মাদ্রিদ। বেলিংহামের সাথে দারুন বোঝাপড়া করে এমবাপ্পে ব্যবধান দ্বিগুন করেন। লিগে এটি এমবাপ্পের পঞ্চম গোল। 
বিরতির পরপরই রডরিগো মাদ্রিদের লিড বাড়িয়েছেন। টিনএজ ব্রাজিলিয়ান স্ট্রাইকার এনড্রিকের শট পোস্টে লেগে ফেরত আসে। আবদে রেবাচের শটও পোস্টে লেগে ফেরত আসলে হতাশ হতে হয় আলাভেসকে। প্রতিপক্ষ ডিফেন্ডার সান্টিয়াগো মোরিনোকে লাথি মারার অপরাধে ১৮ বছর বয়সী মাদ্রিদের বদলী খেলোয়াড় এনড্রিক লাল কার্ড খাওয়া থেকে বেঁচে যান। ডান উরুতে কিছুটা অস্বস্তি বোধ করায় ৮০ মিনিটে এমবাপ্পেকে মাঠ থেকে উঠিয়ে নেয়া হয়। আনচেলত্তি পরবর্তীতে বলেছেন সে ভাল আছে, তবে কিছুটা পরিশ্রান্ত। 
৮৫ মিনিটে প্রোটেসোনির কার্লিং শটে সফরকারীরা এক গোল পরিশোধ করে। পরের মিনিটে কিকে গার্সিয়া আলাভেসের হয়ে দ্বিতীয় গোলটি করেন।