বাসস
  ২০ অক্টোবর ২০২৪, ২০:৪৬
আপডেট : ২০ অক্টোবর ২০২৪, ২১:০৫

সংখ্যা তত্ত্বে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার লড়াই

ঢাকা, ২০ অক্টোবর ২০২৪ (বাসস) : আগামীকাল  মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ।
টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসরে প্রথমবারের মতো মুখোমুখি হচ্ছে দু’দল।
চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠার সম্ভাবনা থাকায় সিরিজটি খুবই গুরুত্বপূর্ণ দু’দলের জন্য। তাই দুই টেস্ট থেকে পূর্ণ ২৪ পয়েন্ট পাওয়ায় মূল লক্ষ্য দু’দলের। মাঠের লড়াই শুরুর আগে দুই দলের পরিসংখ্যান দেখে নেওয়া যাক।
১৪
এখন পর্যন্ত ১৪টি টেস্টে একে অপরের মুখোমুখি হয়েছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা। সেখানে ১২টিতে জিতেছে দক্ষিণ আফ্রিকা। দুই টেস্ট ড্র হয়। 
৫৮৩-৭
দু’দলের টেস্ট সিরিজে সর্বোচ্চ রান দক্ষিণ  আফ্রিকার। ২০০৮ সালের ফেব্রুয়ারিতে চট্টগ্রাম টেস্টেচ ৭ উইকেটে ৫৮৩ রান  করেছিলো প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রান ৩২৬। ২০১৫ সালে চট্টগ্রামের ভেন্যুতে করেছিলো টাইগাররা।
৫৩
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের সর্বনিম্ন স্কোর ৫৩। এছাড়াও দু’বার (৮০ ও ৯০) ১শর নিচে অল আউটের রেকর্ড আছে টাইগারদের।
১১৫৩
২০১৭ সালে পচেফস্ট্রুম টেস্টে রানের উৎসবে মেতেছিলো। দু’দল মিলে ১১৫৩ রান করেছিলো। ঐ ম্যাচে ২৯ উইকেপের পতন হয়েছিলো। 
২৫৪
দু’দলের লড়াইয়ে সবচেয়ে বড় জয় দক্ষিণ আফ্রিকার। ব্লুমফন্টেইনে ইনিংস এবং ২৫৪ রানে জিতেছিলো প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আরও সাত ম্যাচে ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ। এছাড়াও তিনবার রানের ব্যবধানে হেরেছে তারা। যেখানে সর্বোচ্চ ৩৩৩ রানের ব্যবধানে হেরেছে।
৭৪৩
দুই দলের ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশি রান দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথের। আট ম্যাচের ৯ ইনিংসে ৭৪৩ রান করেন স্মিথ। তার গড় ৬৭.৯১।
২৩২
সর্বোচ্চ ব্যক্তিগত ২৩২ রানের ইনিংস খেলেন স্মিথ। ২০০৮ সালে চট্টগ্রামে ২৭৭ বল খেলে ৩৩টি চার ও ১টি ছক্কায় ঐ স্কোর করেছিলেন তিনি।

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজে সর্বোচ্চ তিনটি করে সেঞ্চুরি করেছেন হাশিম আমলা ও স্মিথ। দু’টি শতক আছে গ্যারি কারস্টেস ও ডিন এলগারের।

দুই দলের ক্রিকেটারদের মধ্যে খালেদ আহমেদ ও মোহাম্মদ রফিক সবচেয়ে বেশি ৩বার করে খালি হাতে সাজঘরে ফিরেছেন। 
৩৩০
এক সিরিজে সবচেয়ে বেশি রান করেছেন এলগার। ২ ম্যাচে ৩ ইনিংসে ৩৩০ রান করেছেন তিনি। 
৩৫
দুই দলের সিরিজে বোলারদের মধ্যে ৮ ম্যাচে ১৬ ইনিংসে সর্বোচ্চ ৩৫ উইকেট নিয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার মাখায়া এনটিনি। 

সেরা বোলিংয়ের রেকর্ড আছে দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজের। দুই বার ৭টি করে উইকেট শিকার করেছেন এই বাঁ-হাতি স্পিনার।  

পাঁচজন বোলার দু’বার করে ইনিংসে পাঁচ উইকেট শিকার করেছেন। বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান এবং দক্ষিণ আফ্রিকার হয়ে পল অ্যাডামস, কাগিসো রাবাদা, জ্যাক ক্যালিস ও কেশব মহারাজ এমন নজির গড়েন।
১৬
সিরিজে একবাই ১৬ উইকেট পেয়েছেন দক্ষিণ আফ্রিকার মহারাজ। সিরিজের ২ ম্যাচে তার গড় ১২.১২ ও  ইকোনমি ছিলো ২.৩৩।
৪১৫
বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজে সর্বোচ্চ উদ্বোধনী রানের জুটি ৪১৫। ২০০৮ সালে ফেব্রুয়ারিতে চট্টগ্রামে উদ্বোধনী জুটিতে ৪১৫ রান করেছিলেন গ্রায়েম স্মিথ ও নিল ম্যাকেঞ্জি।   
৪২৯*
বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা সিরিজে যেকোন উইকেটে সর্বোচ্চ রান ৪২৯। ২০০৩ সালে চট্টগ্রামে জ্যাক রুডলফ এবং বোয়েটা ডিপেনার তৃতীয় উইকেটে ৪২৯ রান করেছিলেন।
১০
দু’দলের মধ্যে সবচেয়ে বেশি ১০ ম্যাচ খেলার রেকর্ড বাংলাদেশের মুশফিকুর রহিমের।