বাসস
  ১০ জানুয়ারি ২০২৩, ১৬:০৫

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন ফ্রান্স অধিনায়ক লোরিস

প্যারিস, ১০ জানুয়ারি ২০২৩ (বাসস/এএফপি) : আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষনা দিয়েছেন ফ্রান্সের অধিনায়ক হুগো লোরিস। ৩৬ বছর বয়সী অভিজ্ঞ এই গোলরক্ষক কাতার বিশ^কাপের ফাইনালে আর্জেন্টিনার কাছে পেনাল্টিতে হারার তিন সপ্তাহ পর জাতীয় দলকে বিদায় জানালেন। 
ফরাসি স্পোর্টস দৈনিক এল’ইকুয়েপেতে সোমবার প্রকাশিত এক সাক্ষাতকারে টটেনহ্যাম হটস্পারের এই অধিনায়ক বলেছেন, ‘আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় বলার সিদ্ধান্ত নিয়েছি। আমি এখানে সবকিছু দিয়েছি-এমন অনুভূতি নিয়েই বিদায় নিচ্ছি। আমি মনে করি এখনই বিদায় বলার গুরুত্বপূর্ণ সময়। ইউরো বাছাইপর্ব শুরু হতে যেহেতু এখনো আড়াই মাস বাকি আছে। সে কারনে এখনই থেমে যাওয়াই ভাল।’
মাত্র ২১ বছর বয়সে ২০০৮ সালের নভেম্বর মাসে  উরুগুয়ের বিরুদ্ধে প্রীতি ম্যাচ  দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল লোরিসের। কাতার  বিশ^কাপে খেলতে নেমে ফ্রান্সের হয়ে সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন এই গোলরক্ষক। লিলিয়ান থুরামের ১৪২ ম্যাচ খেলার পূর্বের রেকর্ড ভঙ্গ করে লোরিস ১৪৫ ম্যাচ খেলার কৃতিত্ব দেখান। কাতার বিশ্বকাপ ফাইনাল ম্যাচটি অতিরিক্ত সময় পর্যন্ত ৩-৩ গোলে ড্র থাকার পর ফ্রান্স পেনাল্টিতে ৪-২ গোলে আর্জেন্টিনার কাছে  পরাজিত হয়। 
লোরিস বলেন, ‘বিশ^কাপের পর থেকেই আমি অবসরের বিষয়টি নিয়ে চিন্তা করছি। মূলত ছয়মাস আগে থেকেই আমি এ বিষয়ে চিন্তাভাবনা  শুরু করি। বিশ^কাপের সময় বিষয়টি গুরুত্ব পায়। তখনই আমি চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাই।’
নিস ও লিঁওর সাবেক এই গোলরক্ষকের নেতৃত্বে ২০১৮ সালে রাশিয়া বিশ^কাপে শিরোপা জিতেছিল ফ্রান্স। সব মিলিয়ে ফ্রান্সের জার্সি গায়ে লোরিস সাতটি বড় টুর্নামেন্টে খেলেছেন। যার মধ্যে রয়েছে ইউরো ২০১৬, যেখানে স্বাগতিক পর্তুগালের কাছে ফাইনালে পরাজিত হয়ে হতাশ হয়েছিল ফ্রান্স। 
ফ্রান্সের ব্যাক-আপ গোলরক্ষক হিসেবে বিশ^কাপে ছিলেন ৩৭ বছর বয়সী রেনের অভিজ্ঞ স্টিভ মানডানা ও ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের আলফনসো আরেওলা। তবে ফ্রান্স দলে লোরিসের বদলী হিসেবে ২৭ বছর বয়সী এসি মিলানের মাইক মেইগন্যানেরই খেলার সম্ভাবনা বেশী । ইনজুরির কারনে তিনি বিশ^কাপে খেলতে পারেননি। 
লোরিস বলেন, ‘দল থেকে সড়ে দাঁড়ানোর চিন্তা সব খেলোয়াড়ের মনেই  এক সময়  আসে। আমি সবসময়ই বলেছি ফরাসি জাতীয় দল কোন একজন ব্যক্তির নয়। এই মুহূর্তে গোলরক্ষক মেইগন্যান প্রস্তুত আছে। এখন আমি পরিবারকে বেশী সময় দিতে পারবো। দীর্ঘ প্রায় ১৪ বছরেরও বেশী সময় ধরে ফ্রান্সের গোলরক্ষক হিসেবে ফর্ম ধরে রাখা মোটেই সহজ নয়। মানসিক ভাবেও আমি কিছুটা বিপর্যস্ত। আশা করছি নিজের জন্য এখন কিছু সময় পাবো। ক্লাব ফুটবলে আরো কয়েক বছর খেলা চালিয়ে যেতে চাই। সবসময়ই চেয়েছি,শীর্ষে থেকেই বিদায় নিতে। ফ্রান্সকে বিশ^কাপ ফাইনাল উপহার দিয়েই তাই বিদায় নিচ্ছি।’
২০১২ সাল থেকে ফ্রান্স জাতীয় দলের কোচের দায়িত্বে থাকা দিদিয়ের দেশ্যমের সাথে ২০২৬ বিশ^কাপ পর্যন্ত চুক্তি নবায়নের পরপরই লোরিস বিদায় জানানোর সিদ্ধান্ত নেন। ফ্রান্সের পরবর্তী এ্যাসাইনমেন্ট ২০২৪ ইউরোর বাছাইপর্ব। মার্চের শেষে নেদারল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে বাছাইপর্বে দুটি ম্যাচ খেলবে ফরাসিরা। গ্রুপ-বি’র অপর দুই দল  গ্রীস ও জিব্রালটার। গ্রুপের শীর্ষ দুই দল আগামী বছর জুন-জুলাইয়ে অনুষ্ঠিতব্য চূড়ান্ত পর্বের টিকিট পাবে।