বাসস
  ১০ জানুয়ারি ২০২৩, ১৯:১৩

শেখ কামাল যুব গেমস: শেষ হলো আন্তঃউপজেলা পর্যায়ের খেলা

ঢাকা, ১০ জানুয়ারি, ২০২৩ (বাসস): বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ) আয়োজিত “শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস-২০২৩”  এর আন্তঃউপজেলা পর্যায়ের খেলা আজ  শেষ হয়েছে। গত ২ জানুয়ারি দেশব্যাপী এই পর্বের খেলা শুরু হয়েছিল। আগামী ১৬ থেকে ২২ জানুয়ারি  আন্তঃউপজেলা পর্যায়ে উন্নীতদের নিয়ে আন্তঃজেলা পর্যায়ের খেলা অনুষ্ঠিত হবে। এরপর ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ ঢাকায় অনুষ্ঠিত হবে গেমসের চূড়ান্ত পর্ব ।
আজ আন্তঃউপজেলা পর্যায়ে গেমসের শেষ দিন চাঁদপুর জেলা স্টেডিয়ামে অ্যাথলেটিকস প্রতিযোগিতায় তরুণ ১০০ মিটার স্প্রিন্টে কচুয়া উপজেলার মো. নাঈম প্রথম এবং মতলব দক্ষিণ উপজেলার সোহেল রানা দ্বিতীয় হয়েছেন। ২০০ মিটারে  হাজীগঞ্জের মাহফুজ আহমেদ প্রথম এবং মতলব দক্ষিণের মোবারক হোসেন দ্বিতীয় হয়েছেন। ৪০০ মিটার দৌঁড়ে ফরিদগঞ্জের মো. রিফাত প্রথম এবং হাজীগঞ্জের বোরহান উদ্দিন দ্বিতীয় হয়েছেন। ৮০০ মিটার দৌঁড়ে হাজীগঞ্জের মাসুদ আহমেদ প্রথম এবং ফরিদগঞ্জের সাইফুদ্দিন রাফি দ্বিতীয় হয়েছেন। ১৫০০ মিটার দৌঁড়ে সদরের জিহাদ হোসেন প্রথম এবং জুবায়ের আহম্মেদ দ্বিতীয় হয়েছেন। লং জাম্পে মতলব দক্ষিণের সোহেল রানা প্রথম এবং ফরিদগঞ্জের মো. রিফাত দ্বিতীয় হয়েছেন। হাই জাম্পে ফরিদগঞ্জের নেয়াজ মোর্শেদ শাওন প্রথম এবং হাজীগঞ্জের বোরহান উদ্দিন দ্বিতীয় হয়েছেন। গোলক নিক্ষেপে ফরিদগঞ্জের নেয়াজ মোর্শেদ শাওন প্রথম এবং কচুয়ার নাঈম দ্বিতীয় হয়েছেন।
তরুণী ১০০ মিটার স্প্রিন্টে চাঁদপুর সদর উপজেলার ইতি আক্তার প্রথম এবং হাজীগঞ্জ উপজেলার রোজিনা আক্তার দ্বিতীয় হয়েছেন। ২০০ মিটারে  চাঁদপুর সদরের ইতি আক্তার প্রথম এবং হাজীগঞ্জের মুনিয়া আক্তার দ্বিতীয় হয়েছেন। ৪০০ মিটার দৌঁড়ে সদরের মুনিয়া আক্তার প্রথম এবং মতলব দক্ষিণের তামান্না আক্তার দ্বিতীয় হয়েছেন। ৮০০ মিটার দৌঁড়ে ফরিদগঞ্জের সামিয়া আক্তার প্রথম এবং সদরের আফরোজা আক্তার দ্বিতীয় হয়েছেন। ১৫০০ মিটার দৌঁড়ে মতলব দক্ষিণের রোজিনা আক্তার প্রথম এবং জান্নাতুল মাওয়া দ্বিতীয় হয়েছেন। লং জাম্পে মতলব দক্ষিণের তামান্না আক্তার প্রথম এবং রোজিনা আক্তার দ্বিতীয় হয়েছেন। হাই জাম্পে সদরের মুনিয়া আক্তার প্রথম এবং ফরিদগঞ্জের সামিয়া আক্তার দ্বিতীয় হয়েছেন। গোলক নিক্ষেপে সদরের আফরোজা আক্তার প্রথম এবং মতলব দক্ষিণের জান্নাতুল মাওয়া দ্বিতীয় হয়েছেন।
বরগুনায় আন্ত: উপজেলা পর্বের শেষ দিন কাবাডি খেলা অনুষ্ঠিত হয়েছে। তরুণ ও তরুণী বিভাগে বরগুনা সদর উপজেলা চ্যাম্পিয়ন হয়েছে। তরুণ বিভাগে আমতলী এবং তরুণী বিভাগে পাথরঘাটা উপজেলা রানারআপ হয়েছে। 
আজ ফেনীর ভাষা শহীদ সালাম স্টেডিয়ামে গেমসের সমাপনী দিন বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক ও ফেনী জেলা ক্রীড়া সংস্থার সভাপতি আবু সেলিম মাহমুদ-উল হাসান। তরুণ ফুটবলে ফেনী সদর উপজেলা ২-০ গোলে ফুলগাজী উপজেলা দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। তরুণী ফুটবল ফাইনালে ফেনী সদর উপজেলা ৩-০ গোলে সোনাগাজীকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। তরুণ হ্যান্ডবলে সোনাগাজী উপজেলা দল ৫-০ গোলে  দাগনভূঞা উপজেলাকে হারিয়ে চ্যাম্পিয়ন এবং তরুণী হ্যান্ডবলে ফেনী সদর উপজেলা ৩-০ গোলে দাগনভূঞা উপজেলাকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার হয়েছে।
ঠাকুরগাঁও রাগবি তরুণ বিভাগে সদর উপজেলা চ্যাম্পিয়ন এবং পীরগঞ্জ রানারআপ হয়েছে। তরুণী বিভাগে সদর চ্যাম্পিয়ন এবং বালিয়াডাঙ্গি রানারআপ হয়েছে।
মুন্সীগঞ্জে শহীদ বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামে ফুটবল, দাবা, কাবাডি, কুস্তি কারাতে, সাতাঁর ও ব্যাডমিন্টন প্রতিযোগিতায় অনুষ্ঠিত হয়েছে। ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে মুন্সীগঞ্জ সদর উপজেলা। তারা ২-১ গোলে লৌহজং উপজেলাকে হারিয়েছে। এর আগে সেমিফাইনালে গজারিয়া উপজেলাকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠে মুন্সীগঞ্জ। অপর সেমিফাইনালে শ্রীনগরকে ২-০ গোলে হারায় লৌহজং। দাবা ইভেন্টে তরুণ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে মুন্সীগঞ্জ সদর উপজেলা। ৫ রাউন্ডে ২০ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে তারা। ১১ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েছে শ্রীনগর উপজেলা। তরুণী বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে মুন্সীগঞ্জ সদর উপজেলা ও রানার্সআপ হয়েছে শ্রীনগর উপজেলা। কারাতের তরুণ ও তরুণী বিভাগে ৯টি ওজন শ্রেণির ইভেন্টে ৩৩ এবং কাতায় ১৫ জন খেলোয়াড় অংশ নেন। একক তরুণী কাতায় ইভা আক্তার প্রথম এবং অনামিকা রায় গুনগুন দ্বিতীয় হয়েছেন। তরুণ একক কাতায় প্রথম হয়েছেন মোঃ জুনায়েত এবং দ্বিতীয় হয়েছেন মোহাম্মদ ইয়াছিন রোমান। তরুণী কুমিতে (৪০ কেজি ওজন শ্রেণি) প্রথম ইভা আক্তার এবং দ্বিতীয় হয়েছেন মরিয়ম জাহান তুষ্পা। ৪৫ কেজি কুমিতে প্রথম আন নিসা এবং দ্বিতীয় হয়েছেন মাহবুবা কবির শৈতি। ৫০ কেজি কুমিতে প্রথম হয়েছে অনামিকা রায় গুনগুন এবং দ্বিতীয় হয়েছেন জান্নাতুল লামিয়া। ৫৫ কেজি কুমিতে প্রথম ফারিহা হাসান এবং দ্বিতীয় হয়েছেন আয়াত আক্তার। তরুণ কুমিতে (৪৫ কেজি ওজন শ্রেণি) প্রথম হয়েছেন মোঃ রেদোয়ান সাফিন এবং দ্বিতীয় হয়েছেন মোঃ তাইফ হোসেন। ৫৫ কেজি কুমিতে প্রথম তামিম হাসান এবং দ্বিতীয় হয়েছেন সাদি হাসান সরকার। ৬০ কেজি কুমিতে প্রথম হন মোঃ জুনায়েত এবং দ্বিতীয় হয়েছেন তৌফিকুর আহসান আলিফ। ৬৭ কেজি কুমিতে প্রথম মীর আল ওয়াসি এবং দ্বিতীয় হয়েছেন মোঃ আতিকুর রহমান। ৭৫ কেজি কুমিতে প্রথম মোহাম্মদ ইয়াসিন রোমান এবং দ্বিতীয় হয়েছেন মোহাম্মদ রিফাত হোসেন।  তরুণী ১০০ মিটার ফ্রি স্টাইলে সাঁতারে প্রথম হয়েছেন আফসানা আক্তার ফাতেমা এবং দ্বিতীয় হয়েছেন দ্বিতীয় হয়েছে আসমা আক্তার। ২০০ মিটার ফ্রি স্টাইলে প্রথম হয়েছেন ফারিয়া আক্তার এবং দ্বিতীয় হয়েছেন সাদিয়া আক্তার। ৫০ মিটার ফ্রি স্টাইলে প্রথম হয়েছেন করে আফসানা আক্তার ফাতেমা এবং দ্বিতীয় হয়েছে শ্রাবন্তী আক্তার। ৫০ মিটার ব্যাক স্ট্রোকে প্রথম হয়েছেন ফারিয়া আক্তার এবং দ্বিতীয় হয়েছেন শ্রাবন্তী আক্তার। ১০০ মিটার ব্যাক স্ট্রোকে প্রথম হয়েছেন ফারিয়া আক্তার এবং দ্বিতীয় হয়েছেন আসমা আক্তার। ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকে  প্রথম হয়েছেন ইরফানা খাতুন এবং দ্বিতীয় হয়েছেন আরিফা আক্তার। ৫০ মিটার বাটার ফ্লাইয়ে প্রথম খাদিজা এবং দ্বিতীয় হয়েছেন সাদিয়া আক্তার। ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে প্রথম হয়েছেন ইরফানা খাতুন এবং দ্বিতীয় হয়েছেন বিলকিস আক্তার।
তরুণদের  ২০০ মিটার ফ্রি-স্টাইলে প্রথম হয়েছেন সদর উপজেলার আবু কাওসার শাওন এবং দ্বিতীয় হয়েছেন আবির। ১০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে প্রথম হয়েছে মোঃ আরাফাত হোসেন এবং দ্বিতীয় হয়েছেন নিরব। ৫০ মিটার ফ্রি স্টাইয়ে প্রথম মোঃ আরাফাত হোসেন এবং দ্বিতীয় হয়েছেন আকবর হোসেন। ৫০ মিটার ব্যাক স্ট্রোক সাতারে প্রথম হয়েছে অন্তর এবং দ্বিতীয় হয়েছেন রেজুয়ান। ১০০ মিটার ব্যাক স্ট্রোক সাঁতারে প্রথম হয়েছে প্রান্ত রাজবংশী এবং দ্বিতীয় হয়েছেন আবু কাওসার। ৫০ মিটার বুক সাতাঁরে ১ম প্রান্ত রাজবংশী ও দ্বিতীয় আবু কাওসার। ১০০ মিটার ব্যাক স্ট্রোকে প্রথম আবু কাওসার এবং দ্বিতীয় হয়েছেন জিসান মিজি। ৫০ মিটার বাটারফ্লাইয়ে প্রথম আকবর হোসেন এবং দ্বিতীয় হয়েছেন ইয়াসিন হাবিব। ব্যাডমিন্টন দ্বৈতে শ্রীনগর উপজেলার আবির-সাকিব জুটিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে সদর উপজেলার রিয়াজ-প্রাচুর্য জুটি। তরুণ এককে শ্রীনগরের আবিরকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন রিয়াজ হোসেন।  তরুণী এককে লৌহজংয়ের শিউলীকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে শ্রীনগর উপজেলার জেবা। কুস্তি তরুণ বিভাগে ৪৫ কেজি ওজন শ্রেণিতে চ্যাম্পিয়ন হয়েছে গজারিয়া উপজেলার সাইদুর রহমান। রানার্সআপ হয়েছে তাহিদ (সদর)। ৫১ কেজি ওজন শ্রেণিতে চ্যাম্পিয়ন হয়েছে হাসান (গজারিয়া)। রানার্সআপ হয়েছে মোহন (সদর)। ৫৫ কেজি ওজন শ্রেণিতে চ্যাম্পিয়ন হয়েছে রাকিবুল ইসলাম (গজারিয়া) ও রানার্সআপ হয়েছে সোহাগ (সদর) এবং ৬১ কেজি ওজন শ্রেণিতে চ্যাম্পিয়ন সাকিবুল আল হাসান ও রানার্সআপ হয়েছে সাকিব (সদর)।