বাসস
  ১৬ জানুয়ারি ২০২৩, ১৫:২৮
আপডেট : ১৬ জানুয়ারি ২০২৩, ১৯:০২

রেনের কাছে হেরে গেল পিএসজি

প্যারিস, ১৬ জানুয়ারি ২০২৩ (বাসস/এএফপি) : বিশ^কাপ পরবর্তী ছুটি কাটিয়ে পিএসজির হয়ে মাঠে নামলেও রেনের বিপক্ষে লিগ ওয়ানে হার এড়াতে পারেননি কিলিয়ান এমবাপ্পে। রোববার লিগ টেবিলের শীর্ষে থাকা প্যারিসের জায়ান্টদের ১-০ গোলে পরাজিত করেছে রেনে। এই পরাজয়ে মৌসুমের দ্বিতীয়ভাগে এসে পিএসজি মাত্র তিন পয়েন্টের ব্যবধানে শীর্ষস্থান ধরে রেখেছে। 
রেনে অধিনায়ক হামারি ট্রায়োরে ৬৫ মিনিটে স্বাগতিকদের হয়ে জয়সূচক গোলটি করেন। বৃষ্টি¯œাত ব্রিটানিতে এ নিয়ে টানা দ্বিতীয় এ্যাওয়ে ম্যাচে পরাজয়ের তিক্ত স্বাদ পেল পিএসজি। নতুন বছরের প্রথম দিনে দ্বিতীয় স্থানে থাকা লেন্সের বিরুদ্ধে ৩-১ গোলে পরাজিত হয়েছিল ক্রিস্টোফে গাল্টিয়ারের দলটি। 
এর আগে সব ধরনের প্রতিযোগিতায় টানা ২৩ ম্যাচে অপরাজিত ছিল পিএসজি। সাম্প্রতিক এই পরাজয়ে শিরোপা দৌঁড়ে হুমকির মুখে পড়লো প্যারিসের জায়ান্টরা। কাল ম্যাচ শেষে গাল্টিয়ার বলেছেন, ‘এই পারফরমেন্সে আমি খুবই হতাশ। কারন অনেক সুযোগ তৈরী করেও  কোনটাই কাজে লাগাতে পারিনি। পেনাল্টি বক্সে স্ট্রাইকারকের ছন্দহীন পারফরমেন্স দলের পরাজয়ের জন্য দায়ী।’
কাল এমবাপ্পে ৫৫ মিনিটে বদলী বেঞ্চ থেকে মাঠে নেমেছিলেন। বিশ^কাপের পর এই প্রথমবারের মত এমবাপ্পে, লিওনেল মেসি ও নেইমার একসাথে খেলতে নেমেছিলেন। কিন্তু আক্রমনভাগের  তিন সুপারস্টার  দলকে তিন পয়েন্ট উপহার দিতে পারেনি। কাতার বিশ^কাপে আর্জেন্টিনাকে শিরোপা উপহার দেবার পর মেসি কিছুদিন বাড়তি ছুটিতে ছিলেন। গত সপ্তাহে এ্যাঞ্জার্সের বিরুদ্ধে দলে ফিরেই ২-০ ব্যবধানের জয়ের ম্যাচটিতে গোল করেছেন। বিশ^কাপের ফাইনালে ফরাসি তরুণ এমবাপ্পে হ্যাটট্রিক করলেও পেনাল্টিতে আর্জেন্টিনার কাছে তার দল পরাজিত হয়। বিশ^কাপের পর পিএসজির প্রথম দুই ম্যাচে খেলার পর নিউ ইয়র্কে সতীর্থ আশরাফ হাকিমির সাথে ছুটি কাটাতে গিয়েছিলেন, যে কারনে শেষ দুটি ম্যাচে তার খেলা হয়নি। 
গতকাল এমবাপ্পে মূল দলে খেলার কথা থাকলেও তার স্থানে মেসি ও নেইমারের সাথে পিএসজি বস ২০ বছর বয়সী হুগো একিটিকেকে সুযোগ দেন। দলের সর্বোচ্চ গোলদাতাকে ছাড়া পিএসজি শুরু থেকেই ছিল এলোমেলো। দ্বিতীয়ার্ধের তিন মিনিটে ডানিলো পেরেইরার হেডের সুযোগটি ছাড়া রেনের গোলরক্ষক স্টিভ মানডান্ডা আর কোন বিপদে পড়েননি। ৫৫ মিনিটে একিটিকের স্থানে খেলতে নেমে এমবাপ্পেও তেমন কোন সুযোগ তৈরী করতে পারেননি। ৬৫ মিনিটে আদ্রিয়ের ট্রাফার্টের কাটব্যাক থেকে রাইট-ব্যাক ট্রায়োরে স্বাগতিকদের এগিয়ে দেন। লিগ ওয়ানে ২০০তম ম্যাচ খেলতে নামা এমবাপ্পে মানডান্ডাকে একা পেয়েও সমতা ফেরাতে পারেননি। 
আরো একবার নেইমারকে মাঠে খুঁজেই পাওয়া যায়নি। মেসিও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। হুয়ান বারনাটের শেষ মুহূর্তের একটি প্রচেষ্টা মানডান্ডা রুখে দেন। গাল্টিয়ার আশা করেন তার এ্যাটাকিং ট্রায়ো দ্রুতই নিজেদের ফর্ম ফিরে পাবেন। বিশেষ করে চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলতে বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে ম্যাচ খেলতে আর মাসখানেকও সময় বাকি নেই। গাল্টিয়ার বলেন, ‘আট সপ্তাহ ধরে পুরো দল একে অপরের থেকে বিছিন্ন থাকায় সব পরিকল্পনা এলোমেলো হযে গেছে। এ সপ্তাহে আমরা মাত্র দুটি অনুশীলন সেশনে সবাইকে একসাথে পেয়েছি। এখন আমাদের কিছুটা সময় প্রয়োজন।’
সম্প্রতি রেনে তাদের সর্বোচ্চ গোলদাতা মার্টিন টেরিয়ারকে গুরুতর হাঁটুর ইনজুরির কারনে পুরো মৌসুমের জন্য হারিয়েছে। এ নিয়ে তারা ঘরের মাঠে টানা নয়টি ম্যাচে জয়লাভ করলো। মোনাকোর থেকে গোল ব্যবধানে পিছিয়ে বর্তমানে টেবিলের পঞ্চম স্থানে রয়েছে রেনে। উইসডাম বেন ইয়েডারের হ্যাটট্রিকে গতকাল মোনাকো ৭-১ গোলে বিধ্বস্ত করেছে আজাসিওকে। অন্যদিকে কানাডিয়ান জোনাথান ডেভিডের জোড়া গোলে লিলি ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে ট্রয়েসকে।