বাসস
  ২২ জানুয়ারি ২০২৩, ১৬:৪৬

ডিপের অভিষেক ম্যাচে ভায়াদোলিদকে উড়িয়ে দিল এ্যাথলেটিকো

মাদ্রিদ, ২২ জানুয়ারি ২০২৩ (বাসর/এএফপি) : মৌসুমের অন্যতম দূরন্ত পারফরমেন্সে শনিবার রিয়াল ভায়াদোলিদকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে এ্যাথলেটিকো মাদ্রিদ। কাল এ্যাথলেটিকোর জার্সি গায়ে অভিষেক হয়েছে ডাচ এ্যাটাকার মেমফিস ডিপের। দ্বিতীয়ার্ধের ৭৫ মিনিটে আলভারো মোরাতার বদলী হিসেবে তিনি খেলতে নেমেছিলেন।
তৃতীয় স্থানে থাকা রিয়াল সোসিয়েদাদ নিজেদের দারুন ছন্দ ধরে রেখে রায়ো ভায়োকানোকে ২-০ গোলে পরাজিত করেছে। অন্যদিকে ইভান রাকিটিচের শেষ মুহূর্তের পেনাল্টি গোলে কাডিজকে ১-০ ব্যবধানে  পরাজিত করেছে ধুকতে থাকা সেভিয়া।
এ্যাথলেটিকো নতুন ডাচ ফরোয়ার্ড ডিপে শুক্রবার বার্সেলোনা থেকে ওয়ান্ডার মেট্রোপলিটানোতে এসেছেন। দ্বিতীয়ার্ধে তিনি মাঠে নামার আগেই অবশ্য আঁতোয়ান গ্রীজম্যানের ছন্দময় পারফরমেন্সে স্বাগতিকরা ম্যাচের পূর্ণ নিয়ন্ত্রন নিজেদের করে নিয়েছিল। ফরাসি ফরোয়ার্ড গ্রীজম্যানের এ্যাসিস্টে ১৮ মিনিটে গোল করে এ্যাথলেটিকোকে এগিয়ে দেন মোরাতা। পাঁচ মিনিট পর গ্রীজম্যান নিজেই এক গোল করেছেন। গ্রীজম্যানের ফ্রি-কিক থেকে ফিরতি বলে হেডের সাহায্যে দলের হয়ে তৃতীয় গোলটি করেন মারিও হারমোসো। প্রথমার্ধের ১১ মিনিটের মধ্যে তিন গোলে চতুর্থ স্থানে থাকা এ্যাথলেটিকোর দাপুটে জয় নিশ্চিত হয়।
লিগ ও ইউরোপ উভয় স্থানেই দিয়েগো সিমিওনের দল একটি কঠিন মৌসুম শুরু করেছিল। ইতোমধ্যেই চ্যাম্পিয়ন্স লিগ থেকে তারা ছিটকে গেছে। কিন্তু লিগে টানা সপ্তম জয় তুলে নিয়ে আবারো সঠিক পথে ফিরেছে। বৃহস্পতিবার কোপা ডেল রে’র কোয়ার্টার ফাইনাল নগর প্রতিদ্বন্দ্বি রিয়াল মাদ্রিদের মোকাবেলা করবে সিমিওনের শিষ্যরা। মাদ্রিদ ডার্বিটি উভয় দলের জন্যই সমান গুরুত্বপূর্ণ। একইসাথে মৌসুমের শেষভাগে  বড় কোন শিরোপা জয়ের শেষ সুযোগও এ্যাথলেটিকোর সামনে।
কাল ম্যাচ শেষে গ্রীজম্যান বলেছেন, ‘আমি সত্যিই এই পারফরমেন্সে দারুন খুশী। বিশ^কাপের পর থেকে আমরা ভাল খেলছি। আমাদের খেলার মধ্যে ছন্দ আছে। কঠোর পরিশ্রমের ফল আমরা প্রতিটি ম্যাচেই দেখতে পাচ্ছি। আক্রমনভাগে যথেষ্ট সুযোগ তৈরী হলেও তেমনভাবে গোল করতে পারছিলাম না। এর বেশীরভাগ ব্যর্থতাই আমার। কারন আমি সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারিনি। আজকের এই গোল আমাকে মানসিক ভাবে অনেকটাই এগিয়ে দিবে। আশা করছি এরপর আরো গোল করতে পারবো।’
ডিপের আগমনে দলের আক্রমনভাগ আরো শক্তিশালী হয়েছে। দল এখন আরো বেশী আত্মবিশ^াসী। গ্রীজম্যানের দুর্দান্ত একটি ব্যাক-ফ্লিক থেকে মোরাতা কাট করে ভিতরে ঢুকে পোস্টের খুব কাছে থেকে বল জালে জড়ালে ১৮ মিনিটে এগিয়ে যায় স্বাগতিকরা। পাঁচ মিনিট পর ব্যবধান দ্বিগুন করেন গ্রীজম্যান। নাহুয়েল মোলিনার ক্রস থেকে গ্রীজম্যান গোল করে দলকে ২-০ ব্যবধানে লিড এনে দেন। ২৮ মিনিটে হারমোসো দলের হয়ে তৃতীয় গোলটি করলে এ্যাথলেটিকোর জয় সময়ের ব্যপার হয়ে দাঁড়ায়। এই জয়ে টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে এ্যাথলেটিকো ১০ পয়েন্ট পিছিয়ে থাকলো। যদিও এ্যাথলেটিকো দুটি বাড়তি ম্যাচ খেলেছে।
শনিবার দিনের শুরুতে রায়ো ভায়োকানোকে পরাজিত করে রিয়াল সোসিয়েদাদ রিয়াল মাদ্রিদের  সমান ৩৮ পয়েন্ট স্পর্শ করেছে। এস্তাদিও ডি ভায়েকাসে ১৫ মিনিটে অভিজ্ঞ প্লেমেকার ডেভিড সিলভার পাসে নরওয়েজিয়ান স্ট্রাইকার আলেক্সান্দার সোরলোথ গোল করে সফরকারীদের এগিয়ে দেন। শেষ পাঁচ লিগ ম্যাচে এনিয়ে পাঁচ গোল করলেন সোরলোথ। ৩৬ মিনিট কর্ণার থেকে এ্যান্ডার বারেনেটজিয়া সোসিয়েদাদের ব্যবধান দ্বিগুন করেন। ২০২২ সালের জানুয়ারিতে গুরুতর হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ার পর ২১ বছর বয়সী এ্যান্ডারের এটিই প্রথম মূল একাদশের ম্যাচ। ম্যাচ শেষে কোচ ইমানোল আলগুয়াসিল বলেছেন, ‘এখনো অনেকটা পথ বাকি। এখনো আমরা অর্ধেক পয়েন্ট অর্জণ করতে পারিনি। প্রতি ম্যাচেই কিছু ভুল হচ্ছে যা কাটিয়ে ওঠাই এখন মূল চ্যালেঞ্জ। এই মুহূর্তে মনে হচ্ছে আমাদের শুরুটা দুর্দান্ত হয়েছে। কিন্তু এর ধারাবাহিকতা ধরে রাখতে হবে। নাহলে যেকোন মুহূর্তে লিগ টেবিলের নীচে নেমে যাওয়াটা অসম্ভব কিছু নয়।’
১৯তম স্থানে থাকা কাডিজকে  পরাজিত করে সেভিয়া রেলিগেশন জোন থেকে উপরে উঠতে সক্ষম হয়েছে। দ্বিতীয়ার্ধে গোলশুন্য ড্র থাকার সময় কোচ জর্জ সাম্পওলি লাল কার্ড দেখে মাঠ ত্যাগে বাধ্য হন। সেভিয়া বেশ কিছু সুযোগ তৈরী করলেও সেগলোতে কাজে লাগাতে পারেনি। ম্যাচ শেষের দুই মিনিট আগে শেষ পর্যন্ত স্পট কিক থেকে রাকিটিচ দলকে জয়সূচক গোল উপহার দেন। কাডিজ ডিফেন্ডার ইভান আলেহো লুকাস ওকাম্পোসের ক্রস ডি বক্সের মধ্যে হাতে লাগালে লাল কার্ড দেখে মাঠ ত্যাগ করেন। এই ঘটনায় প্রাপ্ত পেনাল্টি থেকে রাকিটিচ কোন ভুল করেননি। ম্যাচ শুরুর আগে দলের পারফরমেন্সে হতাশ হাজারো সেভিয়া সমর্থক স্টেডিয়ামের বাইরে প্রতিবাদ মিছিল করেছে।
এর আগে দিনের শুরুতে মার্টিন ব্রেইথওয়েটের গোলে রিয়াল বেটিসকে ১-০ ব্যবধানে পরাজিত করেছে এস্পানিওল।