বাসস
  ২৩ জানুয়ারি ২০২৩, ১৮:০০

৬ গোলের রোমাঞ্চকর ম্যাচে জুভেন্টাসকে রুখে দিল আটালান্টা

মিলান, ২৩ জানুয়ারি ২০২৩ (বাসস/এএফপি): দলবদল কেলেঙ্কারিতে জড়িয়ে পয়েন্ট খোয়ানোর পর গতকাল প্রথম খেলতে নেমে ৬ গোলের রোমঞ্চকর ম্যাচে আটালান্টার সঙ্গে ৩-৩ গোলে ড্র করেছে জুভেন্টাস। দিনের আরেক ম্যাচে স্পেজিয়ার বিপক্ষে ২-০ গোলের জয় নিয়ে সিরি এ’তে চতুর্থ স্থান নিশ্চিত করে  আপাতত চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে  রোমা।
দলবদলে কৃত্রিমভাবে   নিজেদের ব্যাংক হিসাবকে সমৃদ্ধ দেখানোর ঘটনা ধরা পড়ার পর শুক্রবার ইতালীয় ফুটবল ফেডারেশন  জুভেন্টাসের ১৫ পয়েন্ট কেটে নেয়।  যার ফলে  বড় একটি ধাক্কা খেয়েছে ইতালীর সর্ববৃহৎ ফুটবল  ক্লাবটি। ফেডারেশনের এমন  সিদ্ধান্তে ২৩ পয়েন্ট নিয়ে ক্লাবটি নেমে গেছে লিগের নবম স্থানে। গতকাল আলিয়াঞ্জ অ্যারেনায় অনুষ্ঠিত ম্যাচের আগেই ক্ষোভ প্রকাশ করে জুভ সমর্থকরা। এসময় ক্লাবের প্রধান নির্বাহি মরিজিও স্ক্যানভিনো এটিকে ‘অন্যায় ও অসম’-বলে ক্ষোভ প্রকাশ করেন।
এই মুহূর্তে  চ্যাম্পিয়ন্স লিগে অংশ গ্রহনকারী চতুর্থ স্থা তেকে  থেকে  ১৪ পয়েন্টের ব্যবধানে নেমে গেছে জুভেন্টাস। ক্লাবের কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি বলেন,‘ চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিতের জন্য আমাদের ৭১ পয়েন্ট দরকার। আমাদেরকে বাস্তবতার নিরিখে এগুতে হবে।’
ম্যাচের চতুর্থ মিনিটে লুকম্যানের গোলে এগিয়ে যাওয়া আটালান্টাকে পেনাল্টি থেকে গোল করে ২৫তম মিনিটে সমতায় ফিরিয়ে আনেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী তারকা অ্যাঞ্জেল ডি মারিয়া। নয় মিনিট পর ৩৪ মিনিটে আরকাদিউস মিলিকের দুর্দান্ত ভলি লক্ষ্য ভেদ করলে ২-১ গোলের লিড নিয়ে বিরতিতে যায় জুভেন্টাস।
তবে বিরতির পরপরই ম্যাচের  ৪৬ মিনিটে নাইজেরিয় ফরোয়ার্ড লুকম্যানের যোগান থেকে গোল করে আটালান্টাকে সমতায় ফিরিয়ে আনেন জোয়াকিম মায়েহলে। ৫৩ মিনিটে ফের গোল করে সফরকারীদের এগিয়ে দেন লুকম্যান। ম্যাচের ৬৫ মিনিটে ডি মারিয়ার যোগান থেকে গোল করে স্বাগতিক জুভেন্টাসকে সমতায় ফেরান দানিলো।
খেলা শেষে আটালান্টার কোচ জিয়ান পিয়েরো গ্যাসপেরিনি বলেন,‘ আমরা এখন ভালো অবস্থানে আছি। তবে অনেক পথ পাড়ি দিতে হবে। এটি খুবই অদ্ভুত একটি মৌসুম এবং আমরা জানিনা কি হবে।’
এ দিন আরেক ম্যাচে স্পেজিয়াকে হারিয়ে ইন্টার মিলানের সমান ৩৭ পয়েন্ট সংগ্রহ করেছে রোমা। ম্যাচের প্রথমার্ধের শেষ মিনিটে (৪৫মি.) এল শারাভির গোলে এগিয়ে যায় রোমা। ৪৯ মিনিটে সফরকারী দলের হয়ে দ্বিতীয় গোল করেন টাম্মি আব্রাহাম। ফলে ২-০ গোলে জয়লাভ করে রোমা।