বাসস
  ৩০ জানুয়ারি ২০২৩, ১৫:৪৩

আবারো সুপার-সাব সিমিওনের গোলে নাপোলির জয়, সাসুলোর কাছে বিধ্বস্ত মিলান

মিলান, ৩০ জানুয়ারি ২০২৩ (বাসস/এএফপি) : আবারো নাপোলির জয়ে অবদান রেখেছেন সুপার-সাব গিওভান্নি সিমিওনে। তার গোলেই রোমার বিরুদ্ধে ২-১ ব্যবধানের জয় নিশ্চিত করে তিন দশকেরও বেশী সময় পর প্রথমবারের মত সিরি-এ শিরোপা জয়ের দৌঁড়ে আরো খানিকটা এগিয়ে গেছে নাপোলি। এই জয়ে ইন্টার মিলানের থেকে ১৩ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে গেছে লুসিয়ানো স্পালেত্তির শিষ্যরা । 
ম্যাচ শেষ হওয়ার  চার মিনিট আগে ঘরের মাঠ স্তাদিও ম্যারাডোনাতে বদলী খেলোয়াড় সিমিওনে দারুন এক ফিনিশিংয়ে নাপোলির জয় নিশ্চিত করেন। এর আগে ৭৫ মিনিটে স্টিফান এল শারাভির গোলে উজ্জীবিত রোমা সমতা ফিরিয়েছিল। 
এদিকে দিনের আরেক ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন এসি মিলানকে ৫-২ গোলে বিধ্বস্ত করেছে টেবিলের নীচের দিকে থাকা সাসুলো । বড় এই পরাজয়ে টেবিলের পঞ্চম স্থানে নেমে গেছে মিলান। 
এবারের মৌসুমে বদলী বেঞ্চ থেকে উঠে আসা সিমিওনের এটি পঞ্চম গোল। ৩৩ বছরের লিগ শিরোপা খরা কাটিয়ে উঠতে মৌসুমের শুরু থেকেই বদ্ধপরিকর নাপোলিকে অবশ্য জয়ের জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। ম্যাচ শেষে সিমিওনে বলেছেন, ‘যা কিছু করা সম্ভব তার সবই আমি চেষ্টা করেছি। আজ আমি সম্ভাব্য সেরা খেলাটা খেলেছি। আমার গোলে দল জয়ী হয়েছে, এজন্য আমি দারুন খুশী।’
নাপোলিতে পয়েন্ট না পাওয়াটা রোমার জন্য খুবই দুর্ভাগ্যজনক ছিল। কারন ম্যাচের প্রায় বেশীরভাগ সময়ই রোমা ভাল খেলেছে। হোসে মরিনহোর দল বর্তমানে চ্যাম্পিয়ন লিগ পজিশন থেকে এক পয়েন্ট পিছিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে। সমান ৩৮ পয়েন্ট নিয় তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে ল্যাজিও, আটালান্টা ও মিলান। ম্যাচ শেষে মরিনহো বলেছেন, ‘কিছু কিছু ম্যাচে পরাজয়টা অবধারিত থাকে। কিন্তু তারপরও সার্বিক পারফরমেন্সে স্বস্তি ফিরে আসে। আজকের ম্যাচটা তেমনই ছিল। কোন কোন সময় ফুটবলে অন্যায় হয়, যে দল পরাজয়ের পথে থাকে তারাই জয় নিয়ে মাঠ ছাড়ে।’
নাপোলির হয়ে প্রথম গোলটি করেছিলেন ভিক্টর ওশিমেন। ১৭ মিনিটে কাভিচা কাভারাটখেইলার ক্রস থেকে দুর্দান্ত গতিতে বলের নিয়ন্ত্রন নিজের করে বল জালে জড়ান এই নাইজেরিয়ান স্ট্রাইকার। এনিয়ে লিগে ১৪তম গোল করলেন ওশিমেহ। 
রোববার সান সিরোতে কোন কিছুই মিলানের পক্ষে যায়নি। তাদের দুটি গোল অফসাইডের কারনে বাতিল হয়েছে। একইসাথে রক্ষনভাগের আগোছালো পারফরমেন্সে লিগে আরো একটি বড় পরাজয়ের লজ্জা পেতে হয়েছে। গত ১০ দিনে ল্যাজিও ও ইন্টার মিলানের কাছে বিধ্বস্ত হয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। গত সপ্তাহে ইন্টারের কাছে সুপার কাপে ৩-০ গোলে পরাজিত হয়েছে মিলান। লিগে পরবর্তী ম্যাচে মিলান ডার্বিতে আবারো তারা ইন্টারের মুখোমুখি হতে যাচ্ছে। কাল ম্যাচ শেষে হতাশ ইন্টার কোচ স্টিফানো পিওলি বলেছেন, ‘আমাদের অবশ্যই ফিরে আসতে হবে। আবারো হয়তোবা আমরা লিগে শিরোপা জিততে পারবো না। কিন্তু অন্তত চ্যাম্পিয়ন্স লিগে জায়গা ধরে রাখার জন্য আমাদের লড়াই করতে হবে।’
গত অক্টোবরের পর এই প্রথম লিগে জয়ের দেখা পেল সাসুলো। ডোমেকিনে বেরারডির উজ্জীবিত পারফরমেন্সেই তাদের জয় নিশ্চিত হয়েছে। এই ইতালিয়ান দলের হয়ে তৃতীয় গোলঃি করেছেন। একইসাথে গ্রেগরী ডেফরেল, ডেভিড ফ্রাত্তেসি, আরমান্ড লরিয়েন্টে ও ম্যাথিউস হেরনিকের গোলের পিছনে তার অবদান ছিল। সাসুলো  টেবিলের ১৬তম স্থানে থাকলেও রেলিগেশন জোনে থাকা ভেরোনার থেকে ৮ পয়েন্ট এগিয়ে রয়েছে। 
দিনের আরেক অঘটন ঘটিয়েছে মোঞ্জা। ২০১৮ সালে ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি ক্লাবটি কিনে নেবার পর থেকেই নীচু সারির লিগ থেকে মোঞ্জার উত্থান শুরু হয়েছে। কাল তারা জুভেন্টাসকে ২-০ গোলে পরাজিত করেছে। এই পরাজয়ে তুরিনের জায়ান্টদের পিছনে ফেলে ১১তম স্থানে উঠে এসেছে মোঞ্জা। লিগে চতুর্থ পরাজয় ও পেনাল্টি পয়েন্টে জুভেন্টাস বর্তমানে লিগ টেবিলের ১৩তম স্থানে রয়েছে। ইউরোপীয়ান পজিশনের থেকে তাদের এখন পয়েন্টের পার্থক্য ১৪।