বাসস
  ১২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:০৮

সমতার দাবীতে কানাডিয়ান নারী ফুটবল দলের ধর্মঘট প্রত্যাহার

ওটোয়া, ১২ ফেব্রুয়ারি ২০২৩ (বাসস/এএফপি) : ফিফা নারী বিশ^কাপ শুরু হতে ছয় মাসেরও কম সময় বাকি রয়েছে। কিন্তু তার আগে কানাডিয়ান ফুটবলে দেখা দিয়েছে কালো ছায়া। দেশটির নারী জাতীয় ফুটবল দল সমতার দাবীতে ধর্মঘটের ঘোষনা  পর ফেডারেশনের আইনি ব্যবস্থার হুমকিতে তা প্রত্যাহার করে নিয়েছে।  
শুক্রবার এ সম্পর্কে নারী দলের পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা সত্যিই পরিশ্রান্ত। প্রতিনিয়ত সমতার দাবীতে লড়াই করতে করতে আমরা পরিশ্রান্ত হয়ে পড়েছি।’
দলীয় অধিনায়ক ক্রিস্টিন সিনক্লিয়ার টুইটারে লিখেছেন, ‘যথেষ্ঠ হয়েছে।’
কিন্তু শনিবারই প্লেয়ার্স এসোসিয়েশনের এক বিবৃতিতে জানানো হয়েছে শি বিলিভস কপের অনুশীলনে তারা ফিরছে। এসময় বিবৃতিতে বলা হয়, ‘কানাডা সকার আমাকের এ ধরনের ধর্মঘটের বিষয়ে সতর্ক করেছে। তারা আমাদের বলেছে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ম্যাচের জন্য আমরা যদি অনুশীলনে না ফিরি তবে এ ব্যপারে তারা আমাদেরকে কোন ধরনের অনুরোধ করবে না, বরং আইনি ব্যবস্থা গ্রহণ করবে।’
কানাডার পুরুষ দলটিও এক বিবৃতিতে নারী দলটির প্রতি পূর্ণ সমর্থনের ঘোষনা দিয়েছিল।
দলীয় অধিনায়ক ক্রিস্টিন সিনক্লিয়ার বলেছেন, ২০২১ সালে পুরুষ দলের জন্য ফেডারেশন যেখানে ১১ মিলিয়ন কানাডিয়ান ডলার বরাদ্দ করেছে সেখানে নারীদের জন্য রেখেছে মাত্র ৫ মিলিয়ন কানাডিয়ান ডলার। 
শি বিলিভস কাপ খেলতে নারী দলটি এখন ফ্লোরিডার ওরলোন্ডোতে রয়েছে। দু:শ্চিন্তার বিষয় হচ্ছে ২০২৩ সালে উল্লেখযোগ্য হারে তাদের জন্য বাজেট কমানো হয়েছে। এর প্রেক্ষিতে কোন ধরনের অনুশীলন কিংবা কোন ম্যাচে অংশ নিবেনা কানাডা।
নারী ফুটবল ইতিহাসে সর্বোচ্চ টুর্নামেন্টে খেলতে যাচ্ছে কানাডা। কিন্তু বিশ^কাপকে সামনে রেখে দলীয় প্রস্তুতিতেও যথেষ্ঠ ঘাটতি রয়েছে। কানাডা সকার অবশ্য সবসময়ই জাতীয় দলের পাশে আছে। এবারও তার ব্যতিক্রম হয়নি। এ ব্যপারে কানাডা সকার সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেছে নারী জাতীয় দলের জন্য সম বেতনের বিষয়টি এখন পুরোটাই আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে। কানাডা সকার এটা ছাড়া আর কোন আলোচনায় সহায়তা করবে না। 
এ ব্যপারে খেলোয়াড়দের সাথে বসার আশা করছে কানাডা সকার। ফেডারেশনের সাথে এক বছরেরও বেশী সময় ধরে এই বিষয়টি নিয়ে আলোচনা করে আসছে খেলোয়াড়রা। কিন্তু কোন সমাধান তারা খুঁজে পায়নি। খেলোয়াড়রা এক বিবৃতিতে লিখেছে কানাডা সকার যে পরিমান আর্থিক সহায়তা দেবার কথা বলছে তা অষ্পষ্ট এবং পুরোপুরি গোপনীয়। 
২০১৯ সালে যুক্তরাষ্ট্র নারী দল তাদের ফেডারেশনের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরনের অভিযোগ এনেছিল।  তার প্রেক্ষিতে ২০২১ সালে যুক্তরাষ্ট্র পুরুষ ও নারী খেলোয়াড়দের  জন্য সমপরিমান বেতনের ঘোষনা দিয়ে সারা বিশে^ আলোড়ন সৃষ্টি করে।  
আগামী ২০ জুলাই থেকে ২০ আগস্ট পর্যন্ত অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে নারী বিশ^কাপ অনুষ্ঠিত হবে। ফিফা র‌্যাঙ্কিং অনুযায়ী কানাডা নারী দলটি বর্তমানে  অষ্টম স্থানে রয়েছে। ২০২১ সালে টোকিও অলিম্পিক গেমসে স্বর্ণ জয় করেছিল কানাডা নারী দল।